আলু রান্না করার পর তার মধ্যেকার স্টার্চের গঠনগত পরিবর্তন হয়। আলু রান্না করার পর তা বেশিক্ষণ ফেলে রাখলেই তার মধ্যে স্টার্চের পরিমাণ বেড়ে যায়


আজকের দিনে ডায়াবেটিস খুব সাধারণ একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। প্রতি পাড়ায়, প্রতি বাড়িতে একজম করে ডায়াবেটিসে আক্রান্ত রয়েছেন। ডায়াবেটিসের এখন আর কোনও বয়স হয় না। যে কোনও বয়সের যে কোনও মানুষ আক্রান্ত হতে পারেন ডায়াবেটিসে। যদি রক্তপরীক্ষায় সুগার ধরা পড়ে তাহলে প্রথম থেকেই সতর্ক হতে হবে। কারণ প্রয়োজনমতো ওষুধ না খেলে এবং সুগার নিয়ন্ত্রণে না রাখলে সেখান থেকে হার্ট, কিডনি এবং স্নায়ু র সমস্যা হতে পারে। রক্ত শর্করার মাত্রা খুব বেশি থাকলে সেখান থেকে কিডনি এবং চোখের প্রচুর ক্ষতি হয়। টাইপ ২ ডায়াবেটিস ঠেকাতে সবচাইতে গুরুত্বপূর্ণ হল ডায়েট এবং ব্যায়াম। কঠোর ডায়েটের মধ্যে নিজেকে বেঁধে ফেলতে হবে। খাবারের গ্লাইসেমিক ইনডেক্স কত তা জানা থাকলে সবচাইতে ভাল কাজ হয়। বেশি কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খেলে সেখান থেকে সুগার আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়।


ডায়াবেটিসে আলু, চিনি এবং চাল না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। যদিও এই নিয়ে একাধিক বিতর্ক রয়েছে। যাঁদের সুগার রয়েছে তাঁদের অধিকাংশের মনে এই একটা প্রশ্ন থাকেই যে ডায়াবেটিসে আদৌ আলু খাওয়া চলবে কিনা। সম্প্রতি বিশেষজ্ঞরা এই বিষয়ে গুরুত্বপূর্ণ একটি কথা বলেছেন।

ভারতে খুবই জনপ্রিয় খাবার হল আলু। আলুসিদ্ধ, ভাত ভারতের রোজকারের খাবারের চাহিদা মেটায়। মাছ, মাংস, তরকারি সবেতেই আলু দিয়ে রান্না করা হয়। আলুর মধ্যে থাকে ফাইবার, পটাশিয়াম এবং ভিটামিন বি। ফরিদাবাদের অমৃতা হাসপাতালের এন্ডোক্রিনোলজি বিভাগের প্রধান ডাঃ শচীন কুমার জৈন সম্প্রতি জি নিউজের একটি প্রতিবেদনে বলেছেন, “ডায়াবেটিস রোগীদের জন্য আলু একেবারেই নিষিদ্ধ নয়, তবে মেপে খেতে হবে৷ ডায়াবেটিস রোগীরা প্রতিদিন ২৫ গ্রাম পর্যন্ত আলু খেতে পারেন।

আলু কী ভাবে রান্না করছেন তার উপর নির্ভর করে আলুর গ্লাইসেমিক ইনডেক্স কেমন হবে। আলু সিদ্ধতে যেমন কার্বোহাইড্রেট কম পরিমাণে থাকে তেমনই আলু ভাজার মধ্যে প্রচুর পরিমাণ কার্বোহাইড্রেট থাকে। তবে মেথি শাক আলু দিয়ে রান্না করতে পারেন। ডায়াবেটিসের রোগীরা এই তরকারি খেতেও পারেন নির্ভয়ে। একই ভাবে ঢ্যাঁড়শের সঙ্গে বা কোনও শাকের সঙ্গে আলু মিশিয়ে রান্না করুন। এভাবে খেলে সুগার বাড়বে না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours