প্রাথমিকভাবে, এমসিএ পরিকল্পনা করেছিল মহিলাদের এই ক্রিকেট লিগে ৩২ টি দল রাখা হবে। কিন্তু আরও দল এই লিগের খেলার আগ্রহ প্রকাশ করায় তারা দলের সংখ্যা বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।


নতুন বছরের ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ (Women’s T20 World Cup)। কেপটাউনে হবে মেয়েদের কুড়ি-বিশের বিশ্বকাপ। জানা গিয়েছে, তারপর শুরু হবে মহিলাদের আইপিএল (Women’s IPL)। ৫টি দলের মধ্যে হতে পারে মেয়েদের আইপিএল। এরই মধ্যে জানা গিয়েছে, ভারতে আসতে চলেছে মহিলাদের নতুন এক ক্রিকেট লিগ। মুম্বই ক্রিকেট অ্যাসোসিয়েশন (Mumbai Cricket Association) এই লিগের আয়োজন করতে চলেছে। কেমন হবে এই নতুন লিগ, কোন ফর্ম্যাটে হবে এই লিগের খেলা, কত জন ক্রিকেটার অংশ নিতে চলেছেন এই নতুন লিগে জেনে নিন 

নতুন বছর হইহই করে মেয়েদের আইপিএল শুরু হওয়ার কথা রয়েছে। এর মধ্য়ে জানা গিয়েছে, নতুন বছরের জানুয়ারিতে এক নতুন ফর্ম্যাটের মহিলা ক্রিকেট লিগ চালু করতে চলেছে এমসিএ। ৮০০-রও বেশি ক্রিকেটার অন্তর্ভূক্ত থাকার কথা এই লিগে। মোট ৫০টি দল থাকবে। ৪০ ওভারের টুর্নামেন্ট করা হবে বলে আশা করা হচ্ছে।

এমসিএ সভাপতি অমল কালে বলেছেন, “এই ধরণের লিগ ভারতে প্রথম বার হবে। এবং শত শত মহিলা ক্রিকেটার এর মাধ্যমে উপকৃত হবে।” প্রাথমিকভাবে, এমসিএ পরিকল্পনা করেছিল মহিলাদের এই ক্রিকেট লিগে ৩২ টি দল রাখা হবে। কিন্তু আরও দল এই লিগের খেলার আগ্রহ প্রকাশ করায় তারা দলের সংখ্যা বাড়িয়ে ৫০ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এমসিএ কাঙ্গা লিগের আদলে এই টুর্নামেন্ট পরিচালনা করতে চায়।

এমসিএ সেক্রেটারি অজিঙ্ক নায়েক বলেন, “জানুয়ারির শেষ দিক থেকে, আমরা এমসিএ-র সঙ্গে যুক্ত প্রায় ৫০টি দলকে নিয়ে এই টুর্নামেন্ট শুরু করব। এবং প্রতিটি দল থেকে ১৫-২০ জন প্লেয়ার থাকবে আশা করছি। আমরা শীঘ্রই ড্র চূড়ান্ত করব এবং টুর্নামেন্টের সম্পূর্ণ সময়সূচী ওয়েবসাইট এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে শেয়ার করা হবে।”

ভারতে মহিলাদের ক্রিকেট এখন বেশ জনপ্রিয়। স্মৃতি-হরমনপ্রীতদের ম্যাচ দেখতে স্টেডিয়ামে জড়ো হন হাজার হাজার সমর্থকরা। সদ্য এমন ঘটনা ঘটেছে। উল্লেখ্য, দেশের মাটিতে বর্তমানে অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দলের সঙ্গে ৫ ম্যাচের টি-২০ সিরিজ খেলতে ব্যস্ত। ১১ ডিসেম্বর রবিবার ডিওয়াই পাতিল স্টেডিয়ামে ভারত-অস্ট্রেলিয়া দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ দেখার জন্য প্রায় ৪৩ হাজার দর্শক উপস্থিত হয়েছিল। ফলে মেয়েদের ক্রিকেট যে আর জনপ্রিয়তার দিক থেকে পিছিয়ে নেই, তা বলার অপেক্ষা রাখে না।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours