মেটাতে মাত্র দু'দিন কাজ করেছিলেন খড়গপুর IIT-র ছাত্র হিমাংশু ভি। তারপর তাঁকে ছাঁটাই করা হলে সংস্থা থেকে।


টুইটার কর্মীদের চাকরি যাওয়ার পর এলন মাস্কের পথেই হেঁটেছেন মার্ক জ়াকারবার্গ (Mark Zuckerberg)। বুধবার মেটা একইসঙ্গে ১১ হাজার কর্মীকে ছাঁটাই করেছে। টুইটারের পর টেক ইন্ডাস্ট্রিতে এত বড় ছাঁটাই হল মেটাতেই। এই ১১ হাজার কর্মীর মধ্যে ছিলেন এক ভারতীয়ও। তিনি এরকম আচমকা ছাঁটাইয়ের পর সোশ্যালে মিডিয়ায় নিজের অনুভূতি শেয়ার করেছেন।


দু’দিন হয়েছে মেটাতে যোগ দিয়েছেন হিমাংশু ভি। মেটার মতো সংস্থায় যোগ দিয়ে বেশ খুশিই ছিলেন তিনি। তবেই আচমকাই এই ছন্দপতন ঘটবে তা আশা করেননি। মেটায় চাকরি পাওয়ার পর সদ্যই কানাডায় গিয়েছিলেন তিনি। সেখানে গুছিয়ে সংসার শুরুর আগেই পাত্তারি গুটিয়ে আবার দেশে ফিরতে হবে। তাঁর লিঙ্কড ইন প্রোফাইল (LinkedIn Profile) অনুযায়ী, আইআইটি খড়গপুর থেকে স্নাতক পাস করেছেন হিমাংশু। এর আগে ফ্লিপকার্ট (Flipkart), গিটহাব (GitHub) ও অ্যাডবের (Adobe) মতো ব্র্যান্ডে কাজ করেছেন। তারপর দু’দিন আগেই মেটাতে যোগ দেন। নিজের প্রতিভা দেখানোর আগেই দেখিয়ে দেওয়ার হয়েছে ‘এক্সিট ডোর’।

তিনি নিজের লিঙ্কডইন পোস্টে লিখেছেন, ‘মেটাতে যোগ দেওয়ার জন্য আমি কানাডা গিয়েছিলাম এবং যোগদানের ২ দিন পরেই এই সংস্থায় আমার সফর শেষ হয়ে গেল কারণ এই ছাঁটাইয়ের তালিকায় আমিও একজন কর্মী ছিলাম। এই কঠিন মুহূর্তের মধ্যে দিয়ে যাঁরা যাচ্ছেন তাঁদের সকলকে আমার সমবেদনা।’ এই প্রাক্তন মেটা কর্মী জানিয়েছেন, তাঁর পরবর্তী পদক্ষেপের বিষয়ে তিনি এখন কিছুই জানেন না। লিঙ্কডইন ব্যবহারকারীদের কাছে তিনি সফটওয়্যার ইঞ্জিনিয়ারের কোনও শূন্যপদের খবর জানতে চেয়েছেন। তিনি নিজের পোস্টের শেষে লিখেছেন, ‘সত্যি আমি জানি না, এখন আমি কী করব। সামনে যা পাব তাই করতে হবে। কোথাও (কানাডা বা ভারতে) সফটওয়্যার ইঞ্জিনিয়ার পদে নিয়োগের খবর থাকলে জানাবেন।’


প্রসঙ্গত, ফেসবুকের মূল সংস্থা মেটা বুধবার ঘোষণা করেছিল, ১১ হাজারের বেশি কর্মীদের ছাঁটাই করা হবে। সংস্থার হতাশাজনক আয় ও আয়ে ঘাটতির কারণেই সংস্থার তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়। ব্লগ পোস্টে মেটার সিইও মার্ক জ়াকারবার্গ জানিয়েছিলেন, ‘মেটার ইতিহাসে সবচেয়ে কঠিন পরিবর্তনের কথা আমি শেয়ার করছি। আমি আমার দলের সাইজ় ১৩ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছি। এবং এর ফলে সংস্থার ১১ হাজারেরও বেশি প্রতিভাবান কর্মী এই সংস্থা ছেড়ে যাবেন।’ তবে চাকরি চলে গেলেও এই কর্মীদের কয়েক মাসের জন্য বেশ কিছু সাহায্য দেওয়া হবে সংস্থার তরফে। তবে হঠাৎ করে এইভাবে চাকরি খোয়ানোয় মাথায় হাত হিমাংশুর মতো অনেক কর্মীরাই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours