নন্দীগ্রামে (Nandigram News) অপারেশন সূর্যোদয়ের (Operation Sunrise) ১৫ বছর পূর্তি। পুলিশের খাতায় এখনও নিখোঁজ ১২ জন। এবার তাঁদের ডেথ সার্টিফিকেট পেতে প্রশাসনের দ্বারস্থ হলেন পরিবারের সদস্যরা। এ দিকে বৃহস্পতিবার নন্দীগ্রামেই পৃথক কর্মসূচি নিয়েছে তৃণমূল ও বিজেপি। উপস্থিত থাকবেন কুণাল ঘোষ (Kunal Ghosh) ও শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। 

বৃহস্পতিবার নন্দীগ্রামে পৃথক কর্মসূচি নিয়েছে তৃণমূল ও বিজেপি

নয় নয় করে কেটে গিয়েছে ১৫টা বছর। কিন্তু ভয়ঙ্কর এ ছবি এখনও নন্দীগ্রামবাসীর স্মৃতিতে টাটকা। ২০০৭ সালের ১০ নভেম্বরের ঘটনা। নন্দীগ্রামের সোনাচূড়া থেকে মহেশপুর পর্যন্ত, সেদিন মিছিল বের করে ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটি। হঠাত্‍ মাঝপথে নেমে আসে হামলা। 

অভিযোগ, হামলা চালায় সিপিএম আশ্রিত দুষ্কৃতীরা। গুলিও চলে বলে অভিযোগ ওঠে। রাজ্য রাজনীতির ইতিহাসে যা আজও ওই ঘটনা পরিচিত ‘অপারেশন সূর্যোদয়’ হিসেবে। 




সেই দিনের ঘটনায় দু’জনের মৃত্যু হয়েছিল। পুলিশের খাতায় আজও নিখোঁজ ১২ জন। বেশিরভাগ নিখোঁজের পরিবারই মেনে নিয়েছে, তাদের কাছের মানুষেরা আর বেঁচে নেই। অনেকে পারলৌকিক ক্রিয়াও সম্পন্ন করে ফেলেছেন। এই পরিস্থিতিতে ডেথ সার্টিফিকেট পেতে এবার প্রশাসনের দ্বারস্থ হলেন তাঁরা। 
আরও পড়ুন: Mamata Banerjee: নাম নিলেন না পার্থর, বিজেপি-কে আক্রমণে ব্যাপম কেলেঙ্কারির উল্লেখ মমতার

যেমন, নন্দীগ্রাম ১ ব্লকের জামবাড়ির বাসিন্দা দূর্গাপদ মাইতির স্ত্রী অমিতা মাইতি। স্বামীর প্রসঙ্গ উঠলেই এখনও চোখ ছল ছল করে ওঠে তাঁর। এ বছরের গোড়ায় স্বামীর পারলৌকিক ক্রিয়া সেরেছেন। এবিপি আনন্দের ক্য়ামেরার সামেন বলেন, "ডেথ সার্টিফিকেট পাইনি। তাই বিধবাভাতার আবেদন করতে পরিনি। ছেলেদেরও নানা সমস্যা হচ্ছে।"

নন্দীগ্রামের সাউদখালির বাসিন্দা বলরাম সিংহ যখন নিখোঁজ হন, তখন তাঁর ছেলে বিশ্বজিতের বয়স ছিল চার বছর। দীর্ঘ ১৫ বছর কাটার পর, বাবার ডেথ সার্টিফিকেট না থাকায় এখন তাঁকে নানা সমস্যায় পড়তে হচ্ছে। বিশ্বজিৎ বলেন, "বাবা মারা গিয়েছে এতদিন হয়ে গেল। বিভিন্ন জায়গায় অসুবিধা হচ্ছে। যাতে ডেথ সার্টিফিকেট পাই সেজন্য আবেদন করেছি।"

আর এই ডেথ সার্টিফিকেট না পাওয়া নিয়েও শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। বিজেপি-র অভিযোগ, তৃণমূল শুধু শহিদ পরিবার নিয়ে রাজনীতি করে। পীড়িত পরিবাগুলির পাশেই তারা আছে বলে পাল্টা জানিয়েছেন তৃণমূলের সাংগঠনিক জেলা চেয়ারম্যান পীযূষ ভুঁইয়া। 

নন্দীগ্রামে অপারেশন সূর্যোদয়ের ১৫ বছর পূর্তি

বৃহস্পতিবার ভয়াবহ এই ঘটনার ১৫ বছর পূর্তি হিসেবে নন্দীগ্রামের গোকুলনগরে পৃথক কর্মসূচির ডাক দিয়েছে তৃণমূল ও বিজেপি, দুই শিবিরই। শাসকদলের অনুষ্ঠানে থাকবেন কুণাল ঘোষ এবং বিজেপির কর্মসূচিতে থাকবেন শুভেন্দু অধিকারী। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours