ভূমিকম্পের পরই এদিন সকালে প্রধানমন্ত্রী দেউবা বলেন, "ভূমিকম্পে যারা প্রাণ হারিয়েছেন, তাদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।"


ভেঙে পড়েছে একাধিক বাড়ি, চাপা পড়ে মৃত্য়ুও হয়েছে কমপক্ষে ৬ জনের। মঙ্গলবার মধ্য রাতে নেপালে (Nepal) ভয়াবহ ভূমিকম্পে (Earthquake) ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলেই জানা গিয়েছে। এ দিন সকালে নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা শোক প্রকাশ করেন। দ্রুত উদ্ধারকাজ চালানোরও প্রতিশ্রুতি দেন তিনি।



মঙ্গলবার মোট তিনবার ভূমিকম্প হয় নেপালে। ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টারের তরফে জানানো হয়েছে, দুইবার ভূমিকম্প ও একবার আফটার শক অনুভূত হয়েছে। প্রথম ভূমিকম্পটি রাত ৯ টা ৭ মিনিট নাগাদ অনুভূত হয়। সেই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৭। এরপরে ফের ৯টা ৫৬ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়। এইসময় কম্পনের মাত্রা ছিল ৪.১। তবে সবথেকে বেশি শক্তিশালী ছিল তৃতীয় ভূমিকম্পটিই। রাত ২টো ১২ মিনিট নাগাদ ভূমিকম্পটি হয়। রিখটার স্কেলে মাত্রা ছিল ৬.৩।



ভূমিকম্পের পরই এদিন সকালে প্রধানমন্ত্রী দেউবা বলেন, “ভূমিকম্পে যারা প্রাণ হারিয়েছেন, তাদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল। নেপালের পশ্চিমে খাপটাড অঞ্চলে ভূমিকম্পটি হয়েছে। আহতদের চিকিৎসা ও দ্রুত উদ্ধারকাজ চালানোর জন্যও আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছি।”

জানা গিয়েছে, ভূমিকম্পের সবথেকে বেশি প্রভাব পড়েছে দোতি জেলায়। সেখানে ভূমিকম্পে কমপক্ষে ছয়জনের মৃত্যু হয়েছে। একটি বাড়ি ভেঙে পড়ে একজন মহিলা ও দুইজন শিশু সহ তিনজনের মৃত্যু হয়েছে। এছাড়াও তিনটি দেহ উদ্ধার হয়েছে অপর একটি বাড়ির ধ্বংসস্তূপ থেকে। মৃতদের পরিচয় এখনও জানা যায়নি। ধ্বংসস্তূপের ভিতর থেকে ৫ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে চিকিৎসার জন্য।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours