গড়বেতার (Garbeta) বহড়াশোল গ্রামে মধ্যযুগীয় বর্বরতা। ডাইনি অপবাদে দিয়ে এক ব্যক্তিকে শ্বাসরোধ করে খুনের অভিযোগ উঠল প্রতিবেশীদের বিরুদ্ধে | ধানজমি থেকে উদ্ধার মৃতদেহ। ঘটনায় ৩ জনকে আটক করেছে গড়বেতা থানার পুলিশ।

বহড়াশোল গ্রামে মধ্যযুগীয় বর্বরতা: একুশ শতকেও আঁকড়ে রয়েছে সেই কুসংস্কারের বেড়ি। আবারও ডাইনি অপবাদে খুনের অভিযোগ উঠল। অভিযোগ, মাসছয়েক আগে এক প্রতিবেশীর মৃত্যুকে কেন্দ্র করে ডাইন অপবাদে বছর পঞ্চান্নর ওই ব্যক্তিকে নির্যাতন শুরু করে মৃতের পরিবার। সালিশি সভা বসিয়েও মীমাংসা হয়নি বলে অভিযোগ। ঘটনায় স্বতঃপ্রণোদিত মামলা রুজু করেছে গড়বেতা থানার পুলিশ।

দিনকয়েক আগে ডাইনি অপবাদে মারধর করে আদিবাসী দম্পতিকে গ্রামছাড়া করার অভিযোগ ওঠে তৃণমূল নেতার অনুগামীদের বিরুদ্ধে। পশ্চিম মেদিনীপুরের নারায়ণগড়ের ঘটনা সামনে আসতেই শাসকদলকে নিশানা করেছে বিরোধীরা। অভিযোগ অস্বীকার করেছেন তৃণমূল নেতা। থানায় ঢুকে আক্রান্ত দম্পতিকে হুমকি দেওয়ারও অভিযোগও ওঠে অভিযুক্তর বিরুদ্ধে। পশ্চিম মেদিনীপুরের নারায়ণগড়ের, শিতলি গ্রামের বাসিন্দা, ওই আদিবাসী দম্পতির দাবি, এক বছর আগে ডাইনি অপবাদে তাঁদের গ্রাম থেকে তাড়িয়ে দেওয়া হয়। গত শুক্রবার এলাকায় ফিরলে আবারও মারধর করা হয়। 

স্থানীয় তৃণমূল নেতা লক্ষ্মী শিটের লোকজন মারধর করে তাঁদের ঘরছাড়া করে বলে অভিযোগ। অভিযোগ জানাতে গেলে লক্ষ্মী শিট, থানায় ঢুকে পুলিশের সামনেই তাঁদের হুমকি দেন বলে অভিযোগ ওই দম্পতির। যদিও অভিযুক্ত তৃণমূল নেতা লক্ষ্মী শিটের দাবি, তিনি এই ঘটনায় জড়িত নন। তিনি ঘটনাস্থলেও যাননি। তৃণমূলকে বদনাম করার জন্য, বিজেপি এই অভিযোগ তুলেছে। এ নিয়ে পুলিশ সুপার ও জেলাশাসকের কাছে অভিযোগ জানিয়েছে আক্রান্ত দম্পতি। বুধবার ওই দম্পতিকে বাড়িতে পৌঁছে দেয় ব্লক প্রশাসন ও পুলিশ। তাদের নিরাপত্তার ব্যবস্থাও করা হয়েছে। কিন্তু, সামগ্রিকভাবে, সমাজের সর্বস্তরে সচেতনতার আলো না পৌঁছলে, কুসংস্কারর এই অন্ধকারকে কি পুরোপুরি মুছে ফেলা সম্ভব হবে? এধরনের ঘটনা কি আটকানো যাবে? সেই প্রশ্ন থেকেই যাচ্ছে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours