আন্তর্জাতিক ওয়ান ডে ক্রিকেটকে বিদায় জানালেন অ্যারন ফিঞ্চ। গতকালই আভাস দিয়েছিলেন যে নিজের ক্রিকেট কেরিয়ার নিয়ে গুরুত্বপূর্ণ কোনও বিবৃতি দিতে চলেছেন তিনি। সেই মতোই এদিন ৫০ ওভারের ফর্ম্যাটকে বিদায়ের কথা জানিয়ে দিলেন এই ডানহাতি ওপেনার। আগামী বছর ওয়ান ডে বিশ্বকাপ রয়েছে। তার আগে নতুন অধিনায়ক যিনি হবেন তাঁকে উপযুক্ত সময় দিতে চান ফিঞ্চ। তবে ওয়ান ডে থেকে সরে দাঁড়ালেও টি-টোয়েন্টি ফর্ম্যাটে খেলা চালিয়ে যাবেন ফিঞ্চ। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে তাঁর নেতৃত্বেই খেলতে নামবে অস্ট্রেলিয়া। 

ফিঞ্চের অবসর

আগামীকাল নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের শেষ ম্য়াচে খেলতে নামবে অস্ট্রেলিয়া। সেই ম্যাচই হতে চলেছে ৫০ ওভারের ফর্ম্য়াটে ফিঞ্চের শেষ ম্যাচ। এক বিবৃতিতে ফিঞ্চ বলেন, ''অসাধারণ একটা সফর দুর্দান্ত কিছু স্মৃতি জড়িয়ে রয়েছে। আমি ভাগ্যবান যে অনেকগুলো দুর্দান্ত দল পেয়েছি। একইভাবে আমি ভাগ্যবান তাঁদের সঙ্গে খেলতে পেরেছি বলে।''

ডানহাতি অজি ওপেনার বলেন, ''আমার মনে হয় এটাই সঠিক সময় দলের একজন নতুন অধিনায়কের। আগামী বছর বিশ্বকাপের আগে প্রস্তুতি সাড়ার সময় পাবে সে। যাঁরা যাঁরা আমার এই সফরে পাশে ছিলেন, প্রত্যেককে ধন্যবাদ জানাতে চাই।''


চলতি বছরে ওয়ান ডে ফর্ম্যাটে একেবারেই ভাল ফর্মে নেই ফিঞ্চ। এখনও পর্যন্ত ১৩টি ইনিংস খেলেছেন। ১৬৯ রান করেছেন। গত ১২ ইনিংসের মধ্যে ৫ টি ইনিংসে খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফিরেছেন। শেষ ৭ ইনিংসে ২৬ রান করেছেন।

সম্প্রতি হাঁটুর চোটও বারবার ভুগিয়েছে ফিঞ্চকে। ২০১৩ বিশ্বকাপ ভারতের মাটিতে। কিন্তু তার আগে ওয়ান ডে ফর্ম্য়াটে টানা খেলে যাওয়া সম্ভব হচ্ছিল না ফিঞ্চের। কাঁধের চোটও সমস্যা বাড়িয়েছে। ফিঞ্চ আপাতত টি-টোয়েন্টি ফর্ম্যাটেই মন দিতে চান। গত বছর তাঁর নেতৃত্বেই অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল।

নিজের ওয়ান ডে কেরিয়ারে ১৭টি সেঞ্চুরি হাঁকিয়েছেন ফিঞ্চ। ঝুলিতে রয়েছে ৫৪০০ রান। ওয়ান ডে ফর্ম্য়াটে অস্ট্রেলিয়ার জার্সিতে তৃতীয় সর্বাধিক সেঞ্চুরি রয়েছে ফিঞ্চের। তাঁর আগে রয়েছেন রিকি পন্টিং ও ডেভিড ওয়ার্নার। ২০১৯ সালে শারজায় পাকিস্তানের বিরুদ্ধে ১৫৩ রানের ইনিংস খেলেছিলেন। এটিই ফিঞ্চের ওয়ান ডে কেরিয়ারের সর্বোচ্চ ব্যক্তিগত রান।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours