রাজ্যে (West Bengal) ডেঙ্গি (Dengue) আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। স্বাস্থ্য দফতর (Health Department) সূত্রে খবর, গতকাল ৯৬৫ জন নতুন করে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। জেলাগুলির মধ্যে ডেঙ্গির প্রকোপ সবথেকে বেশি উত্তর ২৪ পরগনায় (North 24 Pargana)। গতকাল স্বাস্থ্যসচিব, স্বাস্থ্য অধিকর্তা উত্তর ২৪ পরগনার (North 24 Pargana) বিভিন্ন পুরসভা ও বিডিও-দের সঙ্গে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে বৈঠক করেন। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, উত্তর ২৪ পরগনার (North 24 Pargana), সল্টলেক (Saltlake), বারাসাত (Barasat), টিটাগড় (Titagarh), দেগঙ্গা (Deganga), বারাসাত, স্বরূপনগরে ডেঙ্গি উদ্বেগজনক হারে বাড়ছে।  

কলকাতায় ফের ডেঙ্গিতে মৃত্যুর ঘটনা ঘটল। বাঁশদ্রোণীর বিধানপল্লির ১১৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা, ৬১ বছরের সুব্রত সরকারের মৃত্যু হয়েছে ডেঙ্গিতে। গতকাল সন্ধেয় তাঁর মৃত্যু হয় উডল্যান্ডস হাসপাতালে। পরিবার সূত্রে খবর, দিন তিনেক জ্বর ছিল। বাড়িতে আচমকা সংজ্ঞাহীন হয়ে পড়েন। হাসপাতালে ভর্তি করা হয়। গতকাল সকালে পরীক্ষায় ডেঙ্গি NS-1 অ্যান্টিজেন পজিটিভ ধরা পড়ে। গতকালই তাঁর মৃত্যু হয়। স্থানীয় কাউন্সিলরের দাবি, ওই ব্যক্তি হাসপাতালে ভর্তি হওয়ার পর জানা যায় তিনি ডেঙ্গি আক্রান্ত হয়েছেন। তবে মৃত্যু হয়েছে তিনবার স্ট্রোক হওয়ার কারণে। 

কলকাতা পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডের মুচিবাজার এলাকায় ডেঙ্গি মোকাবিলায় অভিযান চালালেন পুর কর্মীরা। ওই এলাকায় হকারদের প্লাস্টিকের ছাউনির ওপর জল জমে তা পরিণত হচ্ছে মশার লার্ভার আঁতুড়ঘরে, এই অভিযোগ ছিল। সূত্রের খবর, এ নিয়ে হকারদের সতর্কও করেন পুরসভার কর্মীরা। আজ পুর কর্মীরা গিয়ে বেশ কয়েকটি প্লাস্টিকের ছাউনি ছিঁড়ে দিয়ে জল ফেলে দেন। কয়েকজন হকারকে ছাউনি খুলে ফেলতে বলা হয়।  


গতকাল শিলিগুড়িতে (Siliguri), আবার এক ডেঙ্গি আক্রান্তের (Dengue) মৃত্যু। এবার মশাবাহিত রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হল সাড়ে তিন বছরের এক শিশুর। ৬ দিনে ৩ জন! শিলিগুড়িতে, গত ৬ দিনে, মৃত্যু হল ৩ ডেঙ্গি আক্রান্তের। আর আতঙ্ক কিংবা আশঙ্কা নয়, রাজ্যে দিনে দিনে ভয়ঙ্কর আকার নিচ্ছে ডেঙ্গি! সূত্রের দাবি এখনও অবধি রাজ্যে ১৮ জন ডেঙ্গি আক্রান্তের মৃত্যু হয়েছে। তারমধ্যে ৩ জন শিলিগুড়ির বাসিন্দা। মঙ্গলবার, শিলিগুড়ি জেলা হাসপাতালে, মৃত্যু হয়, ডেঙ্গি আক্রান্ত সাড়ে ৩ বছরের শিশুর। 

হাসপাতাল সূত্রে খবর, শালুগাড়ার বাসিন্দা ওই শিশু বেশ কিছুদিন ধরে জ্বরে ভুগছিল। বেসরকারি ল্যাবে টেস্ট করানোর পর, ধরা পড়ে সে ডেঙ্গি আক্রান্ত। এরপর কিছুদিন বাড়িতেই রেখেই শিশুর চিকিত্‍সা করা হয়। সোমবার অবস্থার অবনতি হওয়ায়, আনা হয় শিলিগুড়ি জেলা হাসপাতালে। কিন্তু মঙ্গলবার ভোরেই সব শেষ। মৃত্যু হয় সাড়ে তিন বছরের শিশুর। ডেথ সার্টিফিকেটে ডেঙ্গির উল্লেখ করা হয়েছে। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours