ব্যাঙ্ক , পোস্ট অফিসের সুদে আর মন ভরছে না বিনিয়োগকারীদের। অস্থিরতার শেয়ার বাজারকেই এখন ভরসার জায়গা হিসাবে দেখছে নতুন প্রজন্ম। বেশি লভের আশায় নিত্যদিন ডিম্যাট অ্যাকাউন্টের সংখ্যা বেড়েই চলেছে দালাল স্ট্রিটে। 

Demat Account: করোনাকালে বেশি অ্যাকাউন্ট
শেয়ার বাজারের পরিসংখ্যান বলছে, করোনাকালে চাকরি হারিয়ে শেয়ার বাজারকেই আঁকড়ে ধরেছিলেন আমানতকারীরা। সেই সময় নিফটি , সেনসেক্স তলানিতে থাকায় এখন বিপুল মুনাফার মুখ দেখছেন তাঁরা। যার ফলে অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের পরিবর্তে এখন শেয়ার বাজারের দিকেই ঝুঁকছে দেশবাসী। অন্তত তেমনই বলছে 'মার্কেটের মার্কিশিট'। 

Stock Market: ২ বছরে প্রায় ৫ কোটি অ্যাকাউন্ট 
২০২০ সালে সংক্রমণের কারণে লকডাউনের পথে হাঁটে সরকার। যার ফলে কাজ হারান বহু মানুষ। একই সঙ্গে লোকজন বাইরে বেরোতে না পারায় ভাটা পড়ে ব্যবসায়। বেগতিক দেখে স্টক মার্কেটের দিকে ঝোঁকে বহু মানুষ। বাড়িতে বসেই মার্কেট ট্রেডিংকে উপার্জনের রাস্তা হিসাবে বেছে নেনে তাঁরা। পরবর্তীকালে বেশি লাভের মুখ দেখে শেয়ার বাজারে বিনিয়োগের প্রবণতা বাড়ে এই আমানতকারীদের। এই রাস্তায় সবথেকে বেশি ঝুঁকি নেয় যুবপ্রজন্ম। মিউচুয়াল ফান্ডের চেয়ে ভাল মুনাফা অর্জনের পথ হওয়ায় সরাসরি স্টকে বিনিয়োগের সিদ্ধান্ত নেয় বহু ইনভেস্টার। কারণ, ডে-ট্রেডিংয়ে দিনের লাভ ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসে আপনার। এই কারণেই ২০২০-র মার্চ থেকে ২০২২-এর মার্চের মধ্যে ৪,৮৮,০০,০০০ ডিমাট অ্যাকাউন্ট খোলা হয়েছে দেশে।

Share Market: দেশে দুটি আমানত জমাকারী সংস্থা
শেয়ার বাজারে বিনিয়োগের ক্ষেত্রে সিডিএসএল ও এনএসডিএল-এর মাধ্যমেই ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে পারবেন আপনি। এরাই দেশের আমানত জমাকারী সংস্থা। বিভিন্ন ব্রোকার ফার্মের মাধ্যমে ডিম্যাট অ্য়াকাউন্ট খুললে আদতে এদের কাছেই গচ্ছিত থাকে আপনার শেয়ার। পরিসংখ্যান বলছে, কোভিডকালে ২০২০ সালের জানুয়ারিতে সিডিএসএল -এ ডিম্যাট অ্যাকাউন্টের সংখ্যা ছিল ২ কোটি। যা ২০২২ সালের অগাস্টে বেড়েছে ৭ কোটি। আপনি যদি এনএসডিএল ও সিডিএসএল -এর দিকে নজর রাখেন তবে দেশে ডিম্যাট অ্যাকাউন্টের সংখ্যা এখন ১০ কোটি অতিক্রম করেছে।


ডিম্যাট অ্যাকাউন্টের সংখ্যা (লাখে) 

মার্চ 2017 279

মার্চ 2018 319

মার্চ 2019 359

মার্চ 2020 409

মার্চ 2021 551

মার্চ 2022 897

অগাস্ট 2022 1,000
(সিডিএসএল ও এনএসডিএল নিয়ে)

Stock Market: ভারতীয় শেয়ার বাজার দুর্দান্ত রিটার্ন দিয়েছে

3 মার্চ 2020 -এ, বিএসই সেনসেক্স 38623 স্তরে ছিল। খবরটি লেখার সময় সেনসেক্স 59,352.27 স্তরে ছিল। 19 অক্টোবর 2021 -এ, সেনসেক্স 62245.43 স্পর্শ করে উচ্চতার একটি নতুন রেকর্ড সেট করেছে। যদি কোনও বিনিয়োগকারী মিউচুয়াল ফান্ডের সেনসেক্স ইটিএফগুলির মাধ্যমেও বিনিয়োগ করে থাকেন, তবে তাঁরা সহজেই ধনী হয়ে উঠেছেন। আমরা এসবিআই এসআইপি বিএসই সেনসেক্স ইটিএফের উদাহরণ ধরলে, আপনি যদি 3 মার্চ 2020 এ এতে 10,000 টাকা বিনিয়োগ করে থাকেন তবে আজকের দিনে এটি 16,135 টাকা হত। এর 
অর্থ মোট লাভ 61.36 শতাংশ ও বার্ষিক রিটার্ন 20.61 শতাংশ দাঁড়াত।

Share Market: স্টকগুলি দীর্ঘমেয়াদে দুর্দান্ত রিটার্ন দেয়

আপনি যেকোনও আর্থিক উপদেষ্টার সঙ্গে কথা বললে তাঁরাও এই পরামর্শ দেবেন। দীর্ঘমেয়াদে অর্থ তৈরির জন্য আপনার ইক্যুইটি অর্থাৎ শেয়ারে বিনিয়োগ করা উচিত। আপনি শেয়ার বাজার সম্পর্কে খবর রাখলে নিজেই শেয়ারগুলি বেছে নিয়ে সেগুলিতে বিনিয়োগ করতে পারেন। আপনি যদি শেয়ারের অবস্থা সম্পর্কে অবগত না হন তবে আপনার কাজটি আরও সহজ করার জন্য রয়েছে মিউচুয়াল ফান্ড। মিউচুয়াল ফান্ড প্রোডাক্টগুলি বাজারের সময়কাল ও ঝুঁকি গ্রহণের ক্ষমতা অনুযায়ী পাওয়া যায়। যা অভিজ্ঞ ফান্ড ম্যানেজাররা নিয়ন্ত্রণ করেন। ফলে শেয়ার বাজারে টাকা খাটালেও আপনার কোনও ঝুঁকি থাকে না। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours