নিউ জার্সির ফেয়ারফিল্ডের হাদি কেন এটা করেছেন, তা এখনও অস্পষ্ট। পুলিশ জানিয়েছেন, রুশদির গলার পাশাপাশি পেটেও ছুরিকাঘাত করা হয়েছে।

ব্রিটিশ লেখক সলমন রুশদি (Salman Rushdie) যাঁর লেখা একসময় তাঁকে ইরানের মৃত্যুর হুমকির লক্ষ্যে পরিণত করেছিল। শুক্রবার নিউইয়র্কে একটি সাহিত্য অনুষ্ঠানে তাঁর উপর হামলা হয়। বারবার ঘাড়ে ছুরিকাঘাত করা হয়েছে তাঁকে। ঘটনার পরে রুশদিকে হেলিকপ্টারে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং অস্ত্রোপচার করা হয়। তাঁর এজেন্ট অ্যান্ড্রু ওয়াইলি এক বিবৃতিতে জানিয়েছেন, “সলমন সম্ভবত একটি চোখ হারাবেন, তাঁর বাহুতে স্নায়ু বিচ্ছিন্ন করা হয়েছে, এবং তাঁর লিভার ছুরিকাঘাতে ক্ষতিগ্রস্থ হয়েছে।” ওয়াইলি আরও যোগ করেছেন যে রুশদি কথা বলতে পারছেন না। প্রকাশ্যে এমন ঘটনা নিয়ে সাহিত্য জগত, রাজনীতিবিদ এবং সেলিব্রিটিদের কাছ থেকে কঠোর সমালোচনা সোশ্যাল মিডিয়াতে ভরে গিয়েছে।

শনিবার বেশ কয়েকজন বলিউড তারকাও তাঁদের সোশ্যাল মিডিয়াতে ঔপন্যাসিকের উপর হামলার তীব্র নিন্দা করেছেন। বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত তাঁর ইনস্টাগ্রাম স্টোরিতে একটি নিউজ ক্লিপিংয়ের ছবি শেয়ার করেছেন এবং বলেছেন, “আরেক দিন জিহাদিদের আরেকটি ভয়ঙ্কর কাজ, দ্য স্যাটানিক ভার্সেস তাঁর সময়ের অন্যতম সেরা বই। আমি শব্দের বাইরে কেঁপে উঠেছি। ভয়ঙ্কর।”
বলিউড গীতিকার জাভেদ আখতারও রুশদির উপর ‘বর্বর হামলা’র নিন্দা করেছেন। “আমি কিছু ধর্মান্ধ দ্বারা সলমন রুশদির উপর বর্বরোচিত হামলার নিন্দা জানাই। আমি আশা করি যে এনওয়াই পুলিশ এবং আদালত আক্রমণকারীর বিরুদ্ধে সম্ভাব্য কঠোরতম ব্যবস্থা নেবে,” টুইটে লিখেছেন জাভেদ আখতার।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours