বাইশ গজে যতবারই ভারত ও পাকিস্তান এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী মুখোমুখি হয়েছে, গ্যালারিতেও উত্তেজনার পারদ তরতরিয়ে বেড়েছে। লাহোরে জন্ম, ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। পরবর্তীকালে পাকিস্তানের হয়ে খেলেছেন তিন ক্রিকেটার।

২৮ অগাস্ট ফের ভারত-পাক মহারণ। এশিয়া কাপে ভারত-পাক (India vs Pakistan) মহারণের কথা মাথায় রেখে এই দুই দেশের ক্রিকেট ইতিহাস থেকে বাছাই করা কিছু ঘটনা তুলে ধরল ভারতের জার্সি গায়ে চাপিয়ে খেলার পর, পাক দলের হয়ে ক্রিকেট খেলেছেন ৩ ক্রিকেটার। জানেন এই তিন ক্রিকেটার কারা? সেই গল্প শোনালেন সঙ্ঘমিত্রা চক্রবর্তী। আজ তার শেষ কিস্তি।
হাতে আর মাত্র দুটে দিন। ফের একবার ২২ গজে মুখোমুখি ভারত-পাকিস্তান। কোটি কোটি ক্রিকেটপ্রেমীরা এই হাইভোল্টেজ ম্যাচের অপেক্ষায় রয়েছে। ইতিহাসের পাতায় চোখ রাখলে নজরে পড়বে একাধিক হাড্ডাহাড্ডি লড়াই। বাইশ গজে যতবারই ভারত ও পাকিস্তান এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী মুখোমুখি হয়েছে, গ্যালারিতেও উত্তেজনার পারদ তরতরিয়ে বেড়েছে। লাহোরে জন্ম, ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। পরবর্তীকালে পাকিস্তানের হয়ে খেলেছেন তিন ক্রিকেটার।

আপনি কি জানেন ভারতীয় জার্সি গায়ে চাপিয়ে খেলার পর, পাক দলের হয়ে ক্রিকেট খেলেছেন কোন ৩ ক্রিকেটার?
১. গুল মহম্মদ: ১৯২১ সালের ১৫ অক্টোবর লাহোরে জন্ম গুল মহম্মদের। পাকিস্তান ক্রিকেটের ইতিহাসে গুল মহম্মদ অত্যন্ত জনপ্রিয় একটি নাম। ১৯৪৬ সালে তিনি ভারতের জাতীয় দলের হয়ে খেলা শুরু করেছিলেন। এবং ভারতের জার্সি গায়ে চাপিয়ে গুল মহম্মদ মোট ৮ টি টেস্ট ম্যাচেও খেলেছিলেন। এর পর তাঁর পরিবার পাকিস্তানে চলে যায়। পাকিস্তান ক্রিকেটের জাতীয় দলে গুল মহম্মদের অভিষেক হয় ১৯৫৬ সালে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচে। পাকিস্তানের জার্সিতে তিনি মোট ৯টি টেস্ট ম্যাচ খেলেছেন।

২. আমির ইলাহি: ১৯০৮ সালের ১ সেপ্টেম্বর লাহোরে জন্ম আমির ইলাহির। তিনি ১৯৪৭ সালে ভারতের হয়ে অভিষেক ম্যাচে খেলেন। পরে তিনি পাকিস্তানে চলে যান। এবং সেখানে গিয়ে পাক ক্রিকেট দলের হয়ে ৬টি টেস্ট ম্যাচ খেলে সাতটি উইকেট নেন এবং ৮২ রান করেন আমির। ১৯৫০ সালে আমির পাকিস্তানের নাগরিকত্ব পেয়েছিলেন এবং ১৯৫২ সালের ১২ ডিসেম্বর ৪৪ বছর বয়সে ভারতের বিরুদ্ধে নিজের শেষ টেস্ট ম্যাচটি খেলেছিলেন।

৩. আব্দুল হাফিজ কারদার: ১৯২৫ সালের ১৭ জানুয়ারি লাহোরে জন্ম আব্দুল হাফিজ কারদারের। ১৯৪৬ সালে ভারতের হয়ে অভিষেক হয় আব্দুলের। তিনি ভারতের হয়ে তিনটি টেস্টে খেলেছিলেন। তারপর গুল মহম্মদের মতো তিনিও তাঁর পরিবারের সঙ্গে পাকিস্তানে চলে যান। এরপর ১৯৫২ সালে পাকিস্তানের জার্সিতে অভিষেক। ভারতের হয়ে তিনি ও আমির ইলাহি এর আগে টেস্ট খেলেছিলেন। আব্দুল তাই ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে পেয়ে যান পাক দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ। পাকিস্তানের জার্সিতে ২৬ টি টেস্ট ম্যাচ খেলে তিনি ৯২৭ রান করেছেন। ২৬ টি টেস্টে তিনি পাঁচটি হাফসেঞ্চুরি করেন ও ২১ টি উইকেট নিয়েছিলেন। ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ ম্যাচে খেলেছিলেন কারদার।



Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours