জরুরি পরিস্থিতিতে বিদেশে যাত্রার জন্য বেশি সময় লাগবে না পাসপোর্টের জন্য। তৎকাল পাসপোর্টের আবেদন করে এক থেকে দু'দিনের মধ্যেই মিলতে পারে পাসপোর্ট।

আন্তর্জাতিক সফরের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ নথি হল পাসপোর্ট। এঠি ছাড়া আপনার আন্তর্জাতিক সফরের পরিকল্পনা পুরোটাই বানচাল হয়ে যাবে। এদিকে কোভিড অতিমারির সময় আন্তর্জাতিক সফরের ক্ষেত্রে বিভিন্ন নিষেধাজ্ঞা চাপানো হয়েছিল। তবে কোভিড পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতেই ফের আন্তর্জাতিক যাত্রার উপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। এবার বিদেশে ভ্রমণের জন্য ব্যাগ গুছিয়ে নিতেই পারেন। তবে পাসপোর্টটা হয়েছে তো? তবে পাসপোর্টের জন্য আবেদন করলেও যদি তার অ্য়াপয়েন্টমেন্ট তারিখ পরের বছর পড়ে? তাহলে যেকোনও ভারতীয় নাগরিককে ভিজ়িটিং পাসপোর্ট অ্য়াপয়েন্টমেন্ট শিডিউল করার জন্য ২০২৪ সাল অবধি অপেক্ষা করে যেতে হবে। এর থেকে সুরাহার জন্য নয়া নিয়ম ঘোষণা করেছে।


বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, জরুরি ভিত্তিতে বিদেশে ভ্রমণের প্রয়োজন পড়লে পাসপোর্টের জন্য আবেদন সঙ্গে সঙ্গেই মিলতে পারে অনুমোদন। ‘তৎকাল প্ল্যান’ এর অধীনে এই সুবিধা পেতে পারেন আবেদনকারীরা। এই পরিকল্পনায় অল্প সময়ের মধ্যেই পাসপোর্ট পেয়ে যাবেন নাগরিকরা। কেবলমাত্র তৎকাল পাসপোর্ট আবেদনের জন্য কয়েকটি অতিরিক্ত নথিপত্র দিতে হবে। এক থেকে তিনদিনের মধ্যেই পাসপোর্ট দিয়ে দেওয়া হয় এই পরিকল্পনার অধীনে।

তৎকাল পাসপোর্টের জন্য আবেদন প্রক্রিয়া :

পাসপোর্ট বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট www.passportindia.gov.in এ যান।
অফিসিয়াল পোর্টালে পাসপোর্ট পরিষেবায় নিজের নাম রেজিস্টার করুন।
রেজিস্ট্রেশনের পর আপনার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে পোর্টালে লগইন করুন।
আপনি “ফ্রেশ” এবং “রিইস্যু” বলে দুটি বিকল্প পাবেন। উপযুক্ত বিকল্প নির্বাচন করুন।
স্কিমের প্রকারে ‘তৎকাল’ বিকল্পটি নির্বাচন করুন
আবেদনপত্রটি ডাউনলোড করুন এবং প্রয়োজনীয় বিবরণ পূরণ করুন।
বিস্তারিত সংশোধন করার পরে আবেদনপত্রটি জমা দিন।
পেমেন্ট পদ্ধতি শেষ করুন এবং রসিদ প্রিন্ট করুন।
কাছাকাছি পাসপোর্ট পরিষেবা কেন্দ্রে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করুন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours