মুদ্রাস্ফীতির প্রভাব এবার নুনের দাম।  আম আদমির হেঁশেলে পড়বে চাপ।  মাসকাবারি বাজারে  আরও একটা বড় ধাক্কা। এবার নুনের দাম বাড়াতে চলেছে টাটা।

মুদ্রাস্ফীতির প্রভাব এবার নুনের দাম।  আম আদমির হেঁশেলে পড়বে চাপ।  মাসকাবারি বাজারে  আরও একটা বড় ধাক্কা। এবার নুনের দাম বাড়াতে চলেছে টাটা।  কোম্পানির তরফে সম্প্রতি তেমনই ইঙ্গিত দেওয়া হয়েছে।

Tata Salt Price Hike: কেন টাটা সল্টের দাম বাড়ার সম্ভাবনা ?
টাটা নুনের দাম কত বাড়বে তা এখনও জানা যায়নি। তবে বর্তমানে এক কেজি টাটা নুনের প্যাকেটের দাম ২৮ টাকা রাখা হয়েছে। কবে নাগাদ এই দাম বাড়বে সেই তথ্য এখনও জানা যায়নি। শোনা যাচ্ছে, শীঘ্রই এই দাম বাড়ানোর কথা ঘোষণা করতে পারে কোম্পানি। একটি বিজনেস নিউজ চ্যানেলের সঙ্গে কথোপকথনে  কোম্পানির এমডি ও সিইও সুনীল ডি'সুজা জানিয়েছেন,বর্তমান বাজারের অবস্থার কথা মাথায় রেখে টাটা কনজিউমার প্রোডাক্টসকে টাটা সল্টের দাম বাড়াতে হবে।

Price Hike: কেন বাড়তে চলেছে টাটার নুনের দাম ?
টাটা কনজিউমার প্রোডাক্টের মতে, মুদ্রাস্ফীতির একটি বড় প্রভাব টাটা সল্টের মার্জিনে পড়েছে । সেই কারণে  লাভ কমায় এই ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছে টাটা সল্ট । কোম্পানি জানিয়েছে , এত কম মার্জিনে টাটা সল্ট উৎপাদন করা কোম্পানির পক্ষে আর সম্ভব নয়। তাই টাটা নুনের দাম বাড়ানোর চিন্তাভাবনা চলছে। বর্ধিত দাম শীঘ্রই ঘোষণা করা হতে পারে। সুনীল ডি’সুজা বলেছিলেন,  লাভের  কথা ভেবে  সংস্থাকে নুনের দাম বাড়াতে হবে। 

Tata Salt Price Hike: কেন বেড়েই চলেছে দাম ?
দেশে জ্বালানি খরচ উল্লেখযোগ্যভাবে বেড়ে যাওয়ার কারণেই  বর্তমানে নুনের দামে প্রভাব পড়েছে। বর্তমানে বিশ্বের ভূ-রাজনৈতিক প্রভাব পড়েছে ভারতের বাজারে। সেই অনুযায়ী ভারতের বাজারেও বেড়েছে জিনিসের দাম। সম্প্রতি দেশের মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রেপো রেট বাড়ানোর ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। দেশের খুচরো বাজারে জিনিসপত্রের দাম বৃদ্ধির পরই এই রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে RBI। 

RBI Repo Rate: আরবিআই মনিটারি পলিসি কমিটি (RBI Monetary Policy Committee) রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৪% করেছে । স্ট্যান্ডিং ডিপোজিট ফেসিলিটি (SDF) ৫.১৫%-করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। তিনদিনের মিটিংয়ের পরে আরবিআই মনিটারি পলিসি কমিটি (RBI Monetary Policy Committee) এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে।  আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস সাংবাদিক বৈঠকে রেপো রেট বাড়ানোর কথা জানান। এ ছাড়াও ২০২৩ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৭.২% রাখা হয়েছে। একই সময়ে মূল্যবৃদ্ধির হার ৬.৭% থাকবে বলে মনে করা হচ্ছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours