সোমবার বিকেলে মলদ্বীপের মন্ত্রীর উপর হামলা করল এক ব্য়ক্তি। মন্ত্রীর হাতে আঘাত লাগে। হামলাকারীকে গ্রেফতার করা হয়েছে।

হামলা করা হল মলদ্বীপের মন্ত্রী আলি সোলিহর উপর। সোমবার বিকেলে তাঁর উপর এক ব্যক্তি ছুরি দিয়ে আঘাত করে। রাজধানী মালের উত্তরে হুলহুমালেতে এই ঘটনা ঘটে। মন্ত্রীর বাঁ হাতে ক্ষত হয়েছে। এই ঘটনার পরই সঙ্গে সঙ্গে হামলাকারীকে গ্রেফতার করা হয়।
মলদ্বীপের পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও প্রযুক্তিবিদ্যার প্রতিমন্ত্রী হলেন সোলিহ। তিনি জুমহোরি দলের মুখপাত্রও। মলদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম সোলিহর দল মালডিভিয়ান ডেমোক্রেটিক পার্টির (MDP) জোটসঙ্গী হল এই জুমহোরি দল। মলদ্বীপের স্থানীয় সংবাদ মাধ্যম অনুযায়ী, হুলহুমালেতে মোটরসাইকেল নিয়ে বেরিয়েছিলেন মলদ্বীপের মন্ত্রী আলি সোলিহ। সেই সময় এক ব্যক্তি তাঁর উপর ছুরি নিয়ে হামলা করেন। সেখানকার সংবাদ সংস্থার প্রতিবেদন অনুযায়ী, সোলিহ-র গলায় ছুরি দিয়ে হামলা করার প্রচেষ্টা করা হয়েছিল। পিছন থেকে আক্রমণ করেছিল আততায়ী। সোলিহর উপর হামলা করার আগে কোরানের কিছু অংশ উচ্চারণ করেছিল হামলাকারী। তবে গলায় হামলা করার লক্ষ্য ভ্রষ্ট হয়ে যায়। গলার বদলে ছুরির আঘাত লাগে মন্ত্রীর বাঁ হাতে।

এই গোটা ঘটনার একটি ভিডিয়ো সোশ্য়াল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। সেই ভিডিয়োতেই দেখা গিয়েছে, হামলাকারীর হাত থেকে নিজেকে বাঁচাতে মোটরসাইকেল থেকে নেমে ছুটে চলে যাচ্ছেন মন্ত্রী। হুলহুমালে হাসপাতালে তাঁর চিকিৎসা করা হচ্ছে। মলদ্বীপ সরকারের মন্ত্রীদের উপর এরকম হামলা নতুন নয়। ২০২১ সালের মে মাসে প্রাক্তন প্রেসিডেন্ট মহম্মদ নাশিদকে লক্ষ্য করে তাঁর বাড়ির সামনে বোমা হামলা করা হয়। মলদ্বীপ বর্তমানে ক্রমবর্ধমান ইসলামিক কট্টরপন্থা থেকে হুমকির সম্মুখীন হচ্ছে। প্রসঙ্গত, প্রেসিডেন্ট সোলিহ ও স্পিকার নাশিদের নেতৃত্বাধীন মলদ্বীপের বর্তমান সরকারের দৃষ্টিভঙ্গি শাসন ও সামাজিক রীতিনীতির প্রতি গণতান্ত্রিক ও উদার বলে পরিচিত। সেখানে এমডিপি সরকার ক্রমবর্ধমান কট্টরপন্থার বিরুদ্ধে লড়াই করে চলেছে। সেই লড়াইয়ের পথেই এই ধরনের হামলা কি না সেই বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যায় না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours