মাঙ্কি পক্সের  (Monkey Pox) সংক্রমণ ক্রমেই ছড়িয়ে পড়ছে। এই নিয়ে গভীর উদ্বেগে আমেরিকা ( America ) , ব্রিটেন-সহ বিশ্বের বহু দেশ। রোগের সংক্রমণ ও ভয়াবহতার দিকটি বিচার করে মার্কিন যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার মাঙ্কিপক্সকে একটি জনস্বাস্থ্য জরুরি অবস্থা ( Health Emergency ) হিসেবে ঘোষণা করেছে । এই পরিস্থিতিতে এই রোগের বিরুদ্ধে লড়তে আলাদা করে ব্যায় বরাদ্দ করতে পারে সরকার। অতিরিক্ত কর্মী মোতায়েনও করা হতে পারে। 

 মাঙ্কিপক্স নিয়ে ক্রমেই উদ্বেগ ছড়িয়ে পড়েছে। আন্তর্জাতিক স্তরে বিভিন্ন গবেষণা বলছে দেশ ভিত্তিতে  এই রোগের নতুন নতুন উপসর্গ ধরা পড়ছে। এই পরিস্থিতিতে আমেরিকা জানিয়েছে,  "আমরা এই ভাইরাস মোকাবিলা করতে পরবর্তী পদক্ষেপ  নিতে প্রস্তুত, এবং আমরা আমেরিকাবাসীকে মাঙ্কিপক্সকে গুরুত্ব সহকারে নেওয়ার জন্য  অনুরোধ করছি। এবং এই ভাইরাস মোকাবিলায় আমাদের সহায়তা করার জন্য আহ্বান জানাই," স্বাস্থ্য ও মানবসেবা সেক্রেটারি জেভিয়ের বেসেররা এই বিবৃতি দিয়েছেন। 

ঘোষণাটি, যা প্রাথমিকভাবে 90 দিনের জন্য কার্যকর কিন্তু পুনর্নবীকরণ করা যেতে পারে, বৃহস্পতিবার দেশব্যাপীমাঙ্কি পক্সে আক্রান্ত সাড়ে ৬ হাজার ছাড়িয়ে যায়। যা এখনও পর্যন্ত সবথেকে বেশি। আক্রান্তদেক প্রায় এক চতুর্থাংশ নিউ ইয়র্ক থেকে। 

বিশেষজ্ঞরা মনে করছেন, আক্রান্তের প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে কারণ লক্ষণগুলি কারও কারও ক্ষেত্রে অতি মৃদু হচে পারে। 

মার্কিন যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত প্রায় ৬00,000 JYNNEOS ভ্যাকসিন সরবরাহ করেছে, যা মূলত মাঙ্কিপক্স সম্পর্কিত ভাইরাস, গুটিবসন্তের বিরুদ্ধে তৈরি করা হয়েছিল । কিন্তু তা যথেষ্ট নয়। কারণ আনুমানিক ১.৬ মিলিয়ন মানুষ এই রোগের ঝুঁকিতে আছেন  এবং  এঁদের সবচেয়ে বেশি ভ্যাকসিন প্রয়োজন।

পশ্চিমবঙ্গে মাঙ্কি পক্স সতর্কতা 

মাঙ্কি পক্স  নিয়ে সতর্কতা জারি করল রাজ্য সরকার (West Bengal)। সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে, সমস্ত জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ও মেডিক্যল কলেজগুলিকে পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে।  

নির্দেশিকায় কী জানিয়েছে রাজ্য সরকার? 

  • সব হাসপাতালের মাইক্রো বায়োলজি বিভাগকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।  
  • বেলেঘাটা আইডি-তে ইতিমধ্যেই মাঙ্কি পক্সে আক্রান্তদের চিকিত্‍সার প্রয়োজন হলে আলাদা বেড রাখা হয়েছে।  
  • স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে মাঙ্কি পক্সে আক্রান্তদের চিকিত্‍সায় আলাদা বেড প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য ভবন। 
  • প্রতিটি জেলার অন্তত একটি সরকারি হাসপাতালে মাঙ্কি পক্সের জন্য বেড রেখে দিতে হবে।
  • প্রতিটি মেডিক্যাল কলেজকে বেড রাখতে বলা হয়েছে।
  • সেইসঙ্গে নির্দেশিকায় বলা হয়েছে, মাঙ্কি পক্সে আক্রান্তের খোঁজ মিললে অবিলম্ব তা জানাতে হবে স্বাস্থ্য ভবনকে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours