উল্লেখ্যে, চলতি মাসে দেশের একের পর এক বিমান সংস্থার বিমান বিভ্রাটের মধ্যে পড়ায় যাত্রীদের মনে আতঙ্ক দেখা গিয়েছে। বুধবার দিল্লি থেকে গুয়াহাটিগামী বিমান সংস্থা গো ফার্স্টের এ৩২০নিও বিমানটিতে সমস্যা দেখা গিয়েছিল।

আরও একবার বিমান বিভ্রাটের খবর সামনে এসেছে। জানা গিয়েছে, দুবাই থেকে কোচি গামী এয়ার ইন্ডিয়ার ড্রিমলাইনার এয়ারক্র্যাফ্টকে মুম্বইয়ের দিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। বিমান পরিবহণ সংস্থা সূত্রে জানা গিয়েছে, বাতাসের চাপ সামাল দিতে সমস্যা হওয়ার কারণেই কোচি গামী এই বিমানটিকে মুম্বইয়ের দিকে ঘুরিয়ে দেওয়া হয়েছে। সব মিলিয়ে বিমানে ২৫৮ জন যাত্রী ছিলেন বলেই জানা গিয়েছে। এয়ার ইন্ডিয়ার বোয়িং ৭৮৭ বিমানটির উড়ন্ত অবস্থায় সমস্যার সম্মুখীন হয়েছিল, সেই সময়ই বিমানটিকে মুম্বই বিমানবন্দের অবতরণের সিদ্ধান্ত নিয়েছিলেন পাইলট। এরপর এয়ার ইন্ডিয়ার এআই-৯৩৪ বিমানটি সফলভাবে কোনও সমস্যা ছাড়াই মুম্বইতে অবতরণ করেছিল।

সূত্র মারফত জানা গিয়েছে, বাতাসের চাপ কম হওয়ার সঙ্গে সঙ্গে বিমানের যাত্রীদের অক্সিজেন মাস্ক সরবরাহ করা হয়েছিল। নিয়ামক সংস্থা ডিজিসিএ-র তরফে দুই সিনিয়র আধিকারিককে ঘটনার তদন্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। বিমানের অন্দরে বাতাসের চাপ কমে গেলে অত্যন্ত সংকটজনক পরিস্থিতি তৈরি হতে পারে, সেই কারণে এই ধরনের কোনও পরিস্থিতি তৈরি হলে সঙ্গে সঙ্গে পাইলটকে পদক্ষেপ করার নির্দেশিকা রয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, এয়ার ইন্ডিয়ার ড্রিমলাইনার বিমানটির অবতরণের পর ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন বা ডিজিসিএ তদন্তের স্বার্থে বিমানে থাকা ক্রুদের রোস্টার থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্যে, চলতি মাসে দেশের একের পর এক বিমান সংস্থার বিমান বিভ্রাটের মধ্যে পড়ায় যাত্রীদের মনে আতঙ্ক দেখা গিয়েছে। বুধবার দিল্লি থেকে গুয়াহাটিগামী বিমান সংস্থা গো ফার্স্টের এ৩২০নিও বিমানটিতে সমস্যা দেখা গিয়েছিল। বিমানের উইন্ডশিল্ডে ফাটল ধরার পরই বিমানটিকে রাজস্থানের জয়পুরের দিকে ঘুরিয়ে দিয়েছিলেন পাইলট। জয়পুর বিমানবন্দরে জরুরি অবতরণ করা হয়েছিল। মঙ্গলবারও যান্ত্রিক ত্রুটির কারণে এই বিমান সংস্থার দুটি বিমান উড়তে পারেনি।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours