ইডি-র হাতে পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারি এবং পার্থ-ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের দুটি ফ্ল্যাট থেকে বিপুল পরিমাণ টাকা উদ্ধারের ঘটনায় উত্তাল রাজ্য রাজনীতি।

দল দূরত্ব বাড়িয়েছে। খোয়াতে হয়েছে মন্ত্রিত্ব, দলীয় একাধিক পদ। শুধু তা-ই নয়, দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মীদের একাংশও তাঁকে নিয়ে অসন্তোষ প্রকাশ করছেন প্রকাশ্যে। এবার পার্থ চট্টোপাধ্যায়কে (Partha Chatterjee) নিয়ে খোলামেলা কথা বললেন তৃণমূল বিধায়ক তথা দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মী মদন মিত্র (Madan Mitra)। "পার্থ চট্টোপাধ্যায় যা করেছেন তা পাপ", বলে সরাসরি সমালোচনা করেছেন তিনি। এর পাশাপাশি তাঁর গলায় শোনা গেছে কটাক্ষের সুরও। বললেন, "পার্থ যা পারফরম্যান্স দেখিয়েছেন, সেই পারফরম্যান্সের কাছে আমি চুনোপুঁটি।" 

ইডি-র হাতে পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারি এবং পার্থ-ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের দুটি ফ্ল্যাট থেকে বিপুল পরিমাণ টাকা উদ্ধারের ঘটনায় উত্তাল রাজ্য রাজনীতি। গতকালই দলের একাংশের সমালোচনার পর মন্ত্রিত্ব ও দলের সমস্ত পদ থেকে সরিয়ে দেওয়া হয় পার্থকে। এই ইস্যুতে এবার নিজের মতামত জানালেন মদন মিত্রও। 

কী বলছেন মদন ?

পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে দীর্ঘ পরিচয়ের কথা উল্লেখ করে তিনি বলেন, "পার্থ চট্টোপাধ্যায়কে আমি '৭২ সাল থেকে চিনি । এক কলেজের ছাত্র। আমার থেকে এক বছরের সিনিয়র ছিলেন। ৫০ বছর তাঁকে খুব কাছ থেকে দেখছি। এ ব্যাপারে বলতে কোনও দ্বিধা নেই, যে ঘটনাটা ঘটেছে তা খুবই দুঃখের। মদন মিত্র বা কেউ কোন মহিলার সঙ্গে বন্ধুত্ব করছেন, কোথায় খেতে যাচ্ছেন- এর মধ্যে কোনও পাপ নেই। কিন্তু, পার্থ যেটা করেছেন তার মধ্যে পাপ আছে। এতগুলো লোকের চোখের জল ! আমি এটা বিশ্বাসই করতে পারছি না যে, পার্থ চট্টোপাধ্যায় এই কাজ করতে পারেন। সৌগত রায় আমাদের সাংসদ, তিনিও এই ক্লাব টাউনেই থাকেন। গতবার যখন '১১ সালে বিধানসভায় জিতি, তখন ক্লান্ত হয়ে ওই ক্লাব টাউনেই থাকতাম। ক্লাব টাউনে থাকাটা কোনও অপরাধ নয়।" 


অর্পিতা কী তাঁর বান্ধবী ? এপ্রশ্নের উত্তরে স্পষ্টভাবে মদন জানান, পরিচিত তো নিশ্চয়ই। খুবই ভালভাবে পরিচয়। আমি ওঁর মা-কে চিনি। উনি আমার ভোটার। কিন্তু, কখনোই ভাবতে পারিনি বা বলেননি যে, দাদা আমি অসুবিধায় আছি।  

তিনি বলেন, "মদন মিত্রের সঙ্গে এলাকার মানুষের যোগাযোগ আছে। কিন্তু, যাঁরা দুর্নীতি করেন, লুকিয়ে রাতের অন্ধকারে টাকার মেশিন গোনা নিয়ে আসনে তাঁদের সঙ্গে মদন মিত্রের যোগাযোগ নেই। এটুকু বলতে পারি, যে ক'দিন ওকে দেখিছি আমার কাছে ওঁর আচরণে এমন কিছু লাগেনি। তবে, এটা আমি শুনেছি, পার্থদার ঘনিষ্ঠ। আমি কী করে জানব, রাতের অন্ধকারে কোথায় কী হচ্ছে। আমি তো রাতের অন্ধকারে ঘুরে বেরাই না।"

এরপরই বর্ষীয়ান এই রাজনীতিককে জানতে চাওয়া হয়, এই ঘটনার পর নতুন বান্ধবী তৈরি করার ক্ষেত্রে মদন মিত্র কি সতর্ক হচ্ছেন ? উত্তরে তিনি বলেন, একেবারেই সতর্ক হচ্ছি না। আজই আমার নতুন দুই জন বান্ধবী হয়েছে। বিদেশ থেকে এসেছে। ও লাভলী। আমরা খেতেও যাব ডিনারে। তবে, কোনও বান্ধবীকে অন্যায়, দুর্নীতির টাকা দিতে প্রস্তুত নই । কারণ, আমার কাছে কোনও দুর্নীতিওয়ালা টাকা নেই। কোনও বান্ধবী ডেকে খাওয়ালে অন্যায় কী আছে ? 

পার্থ-অর্পিতার এই 'ঘনিষ্ঠতা' তত্ত্বের আবহে তাঁকে প্রশ্ন করা হয়, এখনও আপনি এক নম্বরে নাকি পার্থদা টপকে গেছেন ? মদন বলেন, "এব্যাপারে পার্থর সঙ্গে প্রতিযোগিতায় নামতে পারব না। কারণ, পার্থ যা পারফরম্যান্স দেখিয়েছেন, সেই পারফরম্যান্সের কাছে আমি চুনোপুঁটি।" 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours