গত ১৪ জুলাই নম্বর বিভাজন-সহ মেধাতালিকা প্রকাশ করেছিল SSC

নবম-দশমের নতুন নিয়োগ তালিকা (Recruitment List) প্রকাশের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। আগামী ১৬ অগাস্টের মধ্যে তালিকা প্রকাশ করতে বলা হয়েছে। এর পাশাপাশি বিচারপতি জানতে চান, "নির্দিষ্ট অনুপাতের বাইরে অতিরিক্ত কাদের ডাকা হয়েছিল ইন্টারভিউতে ? এই অতিরিক্ত প্রার্থীদের মধ্যে কারা নিয়োগের সুপারিশপত্র পেয়েছেন ?" এছাড়া "এখনই সম্পূর্ণভাবে এসএসসির ডেটারুম খুলছে না", বলেও নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

প্রসঙ্গত, SSC-র শিক্ষক নিয়োগে নতুন দুর্নীতির অভিযোগ উঠেছে। বিস্তারিত মেধাতালিকা প্রকাশ হতেই দুর্নীতির অভিযোগ নিয়ে হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করেন চাকরিপ্রার্থীরা। নতুন করে মামলার অনুমতি দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

আরও পড়ুন ; আন্দোলনের ৫০০ দিন পর ফোনে কথা, আজ মুখোমুখি অভিষেক-আন্দোলনকারীরা

অভিযোগ উঠেছে, SSC-র নবম-দশম শিক্ষক নিয়োগে সংরক্ষণের নিয়ম মানা হয়নি। মেধা তালিকায় নাম না থাকা এবং মেধা তালিকার নীচের দিকে থাকা বেশ কয়েকজন হাইজাম্প করে তালিকার ওপরে উঠে এসেছেন। গত ১৪ জুলাই নম্বর বিভাজন-সহ মেধাতালিকা প্রকাশ করেছিল SSC।


কী বলছেন বিচারপতি ?

এই পরিস্থিতিতে আজ বিচারপতি নির্দেশে জানান, "নবম দশমের যে বিস্তারিত মেধাতালিকা এসএসসি প্রকাশ করেছে সেখানে যে তথ্য বিকৃতির অভিযোগ উঠেছে, তার প্রেক্ষিতে ১৬ অগাস্টের মধ্যে হলফনামা জমা দেবে এসএসসি। সিবিআই এবং এনআইসি-র উপস্থিতিতে ডেটা রুম খুলতে পারবে এসএসসি।"

এদিকে আন্দোলনে সামিল না হওয়া বঞ্চিতদের উদ্দেশে হাইকোর্টের বার্তা, "বাড়িতে বসে আন্দোলন হয় না। আমি বঞ্চিত, অথচ আমি আন্দোলনে নেই, তাদের আবেদনে কেন সাড়া দেবে আদালত ? মোমবাতি নিয়ে মিছিল করলাম আর সামাজিক মাধ্যমে বার্তা দিলাম, এভাবে আন্দোলন হয় না।" 

এপ্রসঙ্গে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নিজের প্রসঙ্গ উত্থাপন করে বলেন, "আমার বিচার ক্ষমতার সর্বোচ্চ প্রয়োগ করেছি, তাতে আমি সমালোচিত হয়েছি। আমি আরও সমালোচিত হতে রাজি আছি। কিন্তু প্রকৃত ভুক্তভোগীদের আদালতে আসতে হবে।"

এজলাসে উপস্থিত এক আন্দোলনকারীর উদ্দেশে বিচারপতি প্রশ্ন করেন, "গাঁধী মূর্তির নিচে কতজন আন্দোলনে বসেন ?" উত্তরে আন্দোলনকারী জানান, "১৩০ জন, তবে আরও ৫৩০ জন আছেন।" তখন বিচারপতি আন্দোলনকারীকে প্রশ্ন করেন, বাকিরা কোথায় ? বাড়ি থেকে আন্দোলন করছেন ? একজন বাড়ি থেকে আন্দোলন করবেন, পরে আবার এসে পেনশনের দাবি জানাবেন। এটা হয় না।"
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours