ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অক্ষর প্যাটেলের ঝোড়ো ইনিংসে 'বধ' ক্যারিবিয়ানরা। একসময় মনে হচ্ছিল ম্যাচ হেরে যাবে ভারত। তবে অক্ষরের ব্যাটে কখন ভারত যে ম্যাচ জিতে গেল বুঝেই উঠতে পারলেন না দর্শকরা। মহেন্দ্র সিং ধোনির কায়দায় ছয় হাঁকিয়ে ভারতকে ম্যাচ জেতালেন। সারাজীবন এই ইনিংস মনে রাখবেন ভারতীয় দলের অলরাউন্ডার।

অলরাউন্ড পারফরম্যান্সে ম্যাচ ও দর্শকদের মন, দুটোই জিতে নিয়েছেন অক্ষর প্যাটেল। সামনে ৩১২ রানের বড় লক্ষ্য। কুইন্স পার্ক ওভালের মাঠে একের পর এক ব্যাটার ফিরে যাচ্ছেন। একটা সময় মনে হচ্ছিল, দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ ভারতের মুঠোর বাইরে। তবে স্পিন অলরাউন্ডার ক্রিজ কামড়ে পড়েছিলেন। শেষ ১০ ওভারে প্রয়োজন ছিল ১০০ রানের। শেষ তিন বলে প্রয়োজন ৬ রান। বিপক্ষের মুখ থেকে ম্যাচ ছিনিয়ে আনলেন অক্ষর। ওয়েস্ট ইন্ডিজের ইনিংসে ১টি উইকেট তুলে নিয়েছিলেন। তবে ব্যাট হাতে চমক বাকি ছিল তখনও। চার, ছয়ের বন্য বইল। অক্ষরের ৩৫ বলে ৬৪ রানের ইনিংসে ৩১২ রানের বিশাল টার্গেট তাড়া করে জেতে ভারত। মিডিয়াম পেসার কাইল মেয়ার্সের চতুর্থ বলে মহেন্দ্র সিং ধোনির কায়দায় ছক্কা হাঁকিয়ে দলকে জেতালেন। একইসঙ্গে বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়কের দীর্ঘদিনের রেকর্ড ভেঙে দিলেন অক্ষর। ৬৪ রানের ইনিংসে অক্ষর মোট পাঁচটি ছয় হাঁকিয়েছেন। কোনও ভারতীয় ব্যাটারের দ্বারা ৫০ ওভারের ফরম্যাটে রান তাড়া করার সময় সাত নম্বর বা তার নীচে ব্যাট করতে নেমে যা সর্বাধিক।

৫টি ছয়: অক্ষর প্যাটেল, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ
৩টি ছয়: এমএস ধোনি, প্রতিপক্ষ জিম্বাবোয়ে, ২০০৫ সাল
৩টি ছয়: ইউসুফ পাঠান, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, ২০১১ সাল
৩টি ছয়: ইউসুফ পাঠান, প্রতিপক্ষ আয়ারল্যান্ড, ২০১১ সাল
স্মরণীয় ইনিংস

অক্ষর প্যাটেলের কেরিয়ারের এটি প্রথম অর্ধশতরান। ৪০তম ওয়ান ডে ম্যাচে জাতীয় দলের বাঁ হাতি স্পিনার লোয়ার অর্ডারে ব্যাট হাতেও স্বচ্ছন্দ। আইপিএল ব্যাট হাতে বেশ কয়েকটি ভাল ইনিংস রয়েছে অক্ষরের। যদিও জাতীয় দলের হয়ে রবিবারের ম্যাচের আগে অর্ধশতরান ছিল না তাঁর। দলের প্রয়োজনে সেটিও করে ফেললেন অক্ষর। আইপিএলের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে জাতীয় দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। দলীয় ২০৫ রানে যখন ক্রিজে নামেন তখন অর্ধেক ব্যাটার প্যাভিলিয়নে। দীপক হুডা(৩৩), শার্দুল ঠাকুর(৩) এবং আবেশ খান(১০)-এর সঙ্গে স্বল্প রানের পার্টনারশিপে দলের স্কোর এগিয়ে নিয়ে যেতে চান। ক্যারিবিয়ান বোলারদের মাথায় চড়তে দেননি। ৩টি চার ও পাঁচটি ছয়। ১৮২.৮৫ স্ট্রাইক রেট।

ম্যান অব দ্য ম্যাচ

৯ ওভার হাত ঘুরিয়ে ৪০ রান দিয়ে একটি উইকেট নেওয়ার পর ম্যাচ উইনিং ইনিংস। ম্যাচের সেরা অক্ষর প্যাটেল না হয়ে উপায়ও ছিল না। ২৮ বছরের অক্ষর বললেন, “আমার প্রথম অর্ধশতরান সিরিজ ও ম্যাচ জেতার কাজে লাগল। এটাই আমাকে আনন্দ দিচ্ছে। আমার কাছে আইপিএলের অভিজ্ঞতা রয়েছে। তাই ব্যাপারটা আরও সহজ মনে হয়েছে। মাথা ঠান্ডা রেখে রান রেট নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেছি। ২০১৭ সালের পর এটা আমার প্রথম ওয়ান ডে সিরিজ। যে কারণে আনন্দ আরও বেশি। “

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours