শুক্রবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে খারিজ হয়ে গেল পার্থ চট্টোপাধ্যায়ের আবেদন। এ দিন বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি আনন্দকুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ জানায়, 'বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ রাজ্য বা তদন্তকারীদের কাছে বাধ্যতামূলক হবে না'।

রক্ষাকবচের আবেদন জানিয়ে পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবী অনিন্দ্য মিত্র আদালতে জানান, এসএসসি মামলার আবেদনে কোথাও পার্থের নাম নেই। তা হলে তাঁকে মন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়া উচিত বা তাঁর পদত্যাগ করা উচিত, এটা কী করে বলতে পারে আদালত?

পাশাপাশি হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা এবং মন্ত্রিত্ব ছেড়ে দেওয়ার বিষয়টি বাদ দেওয়ার আবেদনও জানান পার্থর আইনজীবী। একই সঙ্গে পার্থের বিরুদ্ধে কড়া পদক্ষেপ যাতে না নেওয়া হয় সেই আবেদনও করা হয়।

তবে শুনানি শেষে রায় দিতে গিয়ে রক্ষাকবচ নিয়ে পার্থের আর্জি খারিজ করে দেয় ডিভিশন বেঞ্চ। ফলে প্রয়োজনে পার্থকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারে সিবিআই। তবে সিঙ্গল বেঞ্চ তাঁকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়ার যে সুপারিশ করেছে, রাজ্য সরকার তা মানতে বাধ্য নয় বলে জানিয়ে দিল ডিভিশন বেঞ্চ।

স্কুল সার্ভিস কমিশনের উপদেষ্টা কমিটি গঠন নিয়ে সিবিআই-এর প্রশ্নের মুখোমুখি হয়েছেন পার্থ। সিবিআই সূত্রে দাবি, বুধবার নিজাম প্যালেসের জিজ্ঞাসাবাদে নিয়োগ প্রসঙ্গে পার্থকে প্রশ্ন করা হয়। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কী নিয়ম মানা হয়েছিল, শিক্ষামন্ত্রী হিসেবে তিনি কী কী বিষয় দেখতেন, ইত্যাদি বিষয় নিয়েও তাঁর কাছ থেকে জানতে চাইছেন তদন্তকারীরা। খতিয়ে দেখা হচ্ছে তাঁর আগের দিনের বয়ান। যে কারণে প্রাক্তন শিক্ষামন্ত্রী এবং বর্তমানে শিল্পমন্ত্রী পার্থকে আগামী সপ্তাহে ফের তলব করেছে সিবিআই।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours