রাজ্যে কেন্দ্রীয় প্রকল্পের (central project) নাম পরিবর্তন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) । এই অভিযোগ বারে বারে করেছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) । এব্যাপারে উত্তর দিনাজপুরের জেলা ম্যাজিস্ট্রেটের জারি করা আদেশে তিনি বিষ্মিত বলেও জানিয়েছেন শুভেন্দু অধিকারী।

যা নিয়ে তিনি বিস্ফোরক চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী মোদীকে(Narendra Modi)।শাসকদলের অ্যাডেন্ডাকেই প্রকাশ করছে

শুভেন্দু অধিকারী বলেছেন, উত্তর দিনাজপুরের জেলাশাসকের নির্দেশিকা শাসকদলের অ্যাডেন্ডাকেই প্রকাশ করছে। তিনি অভিযোগ করে বলেছেন, ওই নির্দেশিকা কেন্দ্রীয় সরকারের প্রকল্পগুলিকে রাজ্য সরকার নিজেদের মতো করে নাম দিচ্ছে আর অযাচিত প্রশংসা দাবি করছে। এব্যাপারে তিনি প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন।


বিষ্মিত শুভেন্দু

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী উত্তর দিনাজপুরের জেলাশাসকের জারি করা বিজ্ঞপ্তিতে বিষ্মিত বলে জানিয়েছেন। অরবিন্দ কুমার মিনা কার নির্দেশে কেন্দ্রীয় সরকারের প্রকল্প গুলির নামকরণ করেছেন, সেই প্রশ্ন তুলেছেন শুভেন্দু অধিকারী। নিজের বিবেচনায় কাজটি করে থাকলে, কেন এমন করেছে, সেই প্রশ্ন তুলেছেন শুভেন্দু। পাশাপাশি ওই জেলাশাসকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিও তুলেছেন নন্দীগ্রামের বিধায়ক। এই ধরণের আচরণ কেন্দ্রীয় সরকারি ক্যাডারদের পক্ষে অশোভন বলে মন্তব্য করেছেন তিনি।

যেসব কেন্দ্রীয় প্রকল্পের নাম পরিবর্তন

শুভেন্দু অধিকারী এদিন প্রধানমন্ত্রী আবাস যোজনা, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা এবং স্বচ্ছ্ব ভারতের নাম পরিবর্তন করে বাংলা আবাস যোজনা, বাংলা গ্রামীণ সড়ক যোজনা এহবং মিশন নির্মল বাংলা করে দেওয়া অভিযোগ উত্তর দিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনার বিরুদ্ধে করেছেন। বিরোধী দলনেতা এদিন ২০ এপ্রিলের সরকারি নির্দেশনামার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রীকে চিঠি দেন। বিরোধী দলনেতার দাবি, এটা ভুল নয়, ইচ্ছাকৃত এবং রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত।

সংসদের মর্যাদা ক্ষুণ্ণ করছেন আইএএসরা

এদিন শুভেন্দু অধিকারী প্রধানমন্ত্রীকে দেওয়া চিঠিতে বলেছেন, সংসদে মাননীয় সদস্যরা আইন প্রণয়নের পরেই প্রকল্পগুলিকে কার্যকর করা হয়। একজন পদস্থ আধিকারিকের এই ধরনের আচরণ শুধুমাত্র অল ইন্ডিয়া অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস রুলস-এর নির্ধারিত নিয়ম লঙ্ঘন করে না বরং সংসদের মর্যাদাও ক্ষুণ্ণ করে।
যদিও বিরোধী দলনেতার অভিযোগকে দুরুত্ব দিতে নারাজ তৃণমূল কংগ্রেস। শাসক শিবির বলছে শুভেন্দু অধিকারীরাই নানা ইস্যুতে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন। রাজ্য সরকারকে অপদস্থ করার বৃথা চেষ্টা তাঁরা চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ শাসক শিবিরের। তৃণমূল বলছে রাজ্যের বকেয়া থাকা টাকার দাবি নিয়ে বরং শুভেন্দু অধিকারী কেন্দ্র তথা প্রধানমন্ত্রী মোদীকে চিঠি দিন। তাহলে তা রাজ্যের পক্ষে ভাল হবে।

source:oneindia.com

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours