নয়া দিল্লি: কোনও দেশের সমর্থন নিয়ে নয়, বরং এককভাবেই লড়াই করুক রাশিয়া। ইউক্রেনের পাশে দাঁড়িয়ে সোমবার সরাসরি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেই চ্যালেঞ্জ জানালেন টেসলা এবং স্পেসএক্সের প্রধান ইলন মাস্ক।

স্পেসএক্সের প্রধানের কথায়, "আমি ভ্লাদিমির পুতিনকে একক লড়াইয়ের জন্য চ্যালেঞ্জ করছি।আপনি কি এই লড়াইয়ের সাথে একমত?" চ্যালেঞ্জের পাশাপাশি নেটিজেনদের সমর্থন রয়েছে কি না, সে বিষয়ে ট্যুইটে জানতেও চেয়েছেন তিনি। মাস্ক জানিয়েছে, এই লড়াইয়ের একটাই শর্ত। যে এই লড়াই জিতবে সে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ভাগ্য নির্ধারণ করবে।

এদিকে এর আগে ইন্টারনেট ব্যবস্থাকে পুরোপুরি ভেঙে দেওয়ার যে ফন্দি এঁটেছিল রাশিয়া। সেই সময় টুইট করে স্পেস এক্স-এর কর্ণধার এলন মাস্ক দাবি করেছেন, ইউক্রেনকে দেওয়া স্টারলিঙ্কের ইন্টারনেট ব্যবস্থা রুশ সেনারা প্রাথমিক ভাবে 'জ্যাম' (রুখে দেওয়া) করে দিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তারা এঁটে উঠতে পারেনি স্টারলিঙ্কের অত্যাধুনিক প্রযুক্তি প্রকৌশলের সঙ্গে।



মাস্ক তাঁর টুইটে লিখেছেন, 'গত ১ মার্চ যুদ্ধ চলছে এমন বেশ কয়েকটি এলাকার কাছাকাছি অঞ্চলে স্টারলিঙ্কের অনেকগুলি টার্মিনাল জ্যাম করে দেওয়া হয় অন্তত দু'দিনের জন্য। কিন্তু তার পর আমরা আমাদের সফ্‌টওয়্যারগুলিকে আরও নিখুঁত করে তুলি। তার ফলে, সেই জ্যামিং-কে ভেস্তে দিয়ে ইউক্রেনে স্টারলিঙ্কের ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা ফের চালু করা সম্ভব হয়।' মাস্ক আরও বলেছিলেন যে স্টারলিংক রাশিয়ান মিডিয়া আউটলেটগুলিকে "বন্দুকের মুখে না থাকলে" ব্লক করবে না।

রাশিয়া ইউক্রেন যুদ্ধাবহে ফের করা হুঁশিয়ারি দিল মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বেইজিংকে হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, ইউক্রেনের যুদ্ধে মস্কোকে কোনওরকম সাহায্য করলে অন্য পরিণতির মুখোমুখি হতে হবে চিনকে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর মস্কো চিনের কাছ থেকে সামরিক সরঞ্জাম এবং সমর্থন উভয়ই চেয়েছিল বলে জানা যায়। সেই প্রেক্ষিতেই এই মার্কিনি হুঁশিয়ারি। সুলিভান বলেন, "আমরা বেজিংয়ের সঙ্গে ব্যক্তিগতভাবে সরাসরি যোগাযোগ করছি যে, বৃহত্‍ আকারের নিষেধাজ্ঞা ফাঁকি দেওয়ার প্রচেষ্টা বা রাশিয়াকে সমর্থন করার জন্য তাদের চেষ্টার জন্য পরিণতি ভোগ করতে হবে। আমরা এটিকে এগিয়ে যেতে দেব না।"

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours