কোসিস: যুদ্ধ-বিধ্বস্ত দেশ ইউক্রেনে আটকে পড়া ভারতীয় নাগরিকদের সরিয়ে নেওয়াই এখন ভারতের অন্যতম লক্ষ্য। ইউক্রেনের প্রতিবেশী দেশের মাধ্যমে চলছে সেই প্রক্রিয়া। পৌঁছেছেন চার কেন্দ্রীয় মন্ত্রী। অভিযানে অংশ নিয়ে স্লোভাকিয়ায় রয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু।কোসিসে দাঁড়িয়ে তাঁর অঙ্গীকার, 'যতক্ষণ না শেষ ভারতীয়কে ইউক্রেন থেকে সরিয়ে নেওয়া হচ্ছে, ততক্ষণ আমি এই জায়গা ছাড়ব না'।

ইউক্রেনে আটক ভারতীয়দের ফেরত আনার বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রীসভার চার জন সদস্যকে বিদেশে পাঠিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে সংকটে পড়া ভারতীয় নাগরিকদের স্থানান্তরের তদারকি করতে স্লোভাকিয়ায় রয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী। তিনি বলেন, যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেন থেকে শেষ ভারতীয় নাগরিককে না সরানো পর্যন্ত তিনি দেশে ফিরবেন না।

ভারতীয় পড়ুয়া এবং অন্য নাগরিকদের নিরাপদে সরিয়ে আনার জন্য 'অপারেশন গঙ্গা'র অধীনে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলোতে প্রাথমিক ভাবে তাঁদের সরিয়ে নেওয়া হচ্ছে। এই কাজে তদারকিতে বুধবার স্লোভাকিয়ার কোসেস পৌঁছোন কেন্দ্রীয় আইনমন্ত্রী। সেখানে ভারতীয় পড়ুয়াদের সঙ্গে সাক্ষাত্‍ করেন তিনি।

রিজিজু বলেন, 'আমাদের প্রথম লক্ষ্য প্রত্যককে নিরাপদে সরিয়ে নেওয়া। আমরা ইতিমধ্যেই সেই কাজ শুরু করে দিয়েছি। প্রধানমন্ত্রীর নির্দেশ মতো, কাউকেই আমরা বিপদের মুখে ফেলে রেখে চলে যাব না। পরিস্থিতি খুবই খারাপ। আমাদের দূতাবাসের কর্মীরাও সেখানে পৌঁছাতে পারছেন না। অবিরাম গোলাগুলি চলছে। ফলে সরিয়ে নেওয়ার কাজ মোটেই সহজ নয়। কিন্তু এত প্রতিকূলতার মধ্যেও আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি'।

 
পড়ুয়াদের অভিভাবকদের উদ্দেশে ভরসা জুগিয়ে রিজিজু বলেন, 'যতক্ষণ না শেষ ভারতীয়কে ইউক্রেন থেকে সরিয়ে নেওয়া হচ্ছে, ততক্ষণ আমি এই জায়গা ছাড়ব না। ইউক্রেন থেকে আমাদের দেশের নাগরিকদের যত তাড়াতাড়ি সম্ভব ফিরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতই একমাত্র দেশ, যারা ইউক্রেন থেকে নাগরিকদের দেশে ফেরাতে এ ধরনের প্রচেষ্টা চালাচ্ছে'।

টুইটারে মন্ত্রী লেখেন, 'আমাদের দেশের পড়ুয়াদের মুখে হাসি দেখে স্বস্তি পাচ্ছি। তাঁদের সকলের থাকার জন্য সুব্যবস্থা করা হয়েছে। স্লোভাকিয়ার কোসিসের কাছে রয়েছেন তাঁরা। দীর্ঘ অপেক্ষা এবং প্রচেষ্টার পর আমরা তাঁদের মুখে হাসি দেখতে পাচ্ছি'।

উল্লেখ্য, বুখারেস্ট থেকে ভারতীয় পড়ুয়াদের নিয়ে গাজিয়াবাদের হিন্দন এয়ারবেসে এসে পৌঁছেছে ভায়তীয় বায়ুসেনার চতুর্থ সি-১৭। বৃহস্পতিবার সকাল সোয়া ৮টা নাগাদ ১৮০ জন যাত্রীকে নিয়ে ভারতে এসে পৌঁছয় বায়ুসেনার বিমান। যাঁদের মধ্যে বেশিরভাগই ইউক্রেনে পড়তে যাওয়া ছাত্র-ছাত্রীরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours