প্রাথমিকভাবে ঠিক হয়েছিল, মার্চেই (March) যাত্রী (Passenger) নিয়ে শিয়ালদহ (Sealdah Metro Station) থেকে ছুটবে মেট্রো। অবশ্য সেই পরিকল্পনার বাস্তবায়ন নিয়ে সন্দেহ রয়েছে। কারণ, এখনও কমিশনার অফ রেলওয়ে সেফটির (Commissioner of Railway Safety) ছাড়পত্র মেলেনি। পরিদর্শন করেননি সেফটি অফিসার।ফলে সে সব হয়ে গেলে পয়লা বৈশাখই শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ (Sector Five) যাত্রী নিয়ে পরিষেবা শুরু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। তবে পরিষেবা চালু না হলেও স্টেশন পুরোপুরি তৈরি। একেবারে বিদেশের ধাঁচে সেজে উঠেছে শিয়ালদহ মেট্রো স্টেশন।

কীভাবে সাজিয়ে তোলা হয়েছে মেট্রো স্টেশন
স্টেশনের দেওয়ালে রয়েছে বিভিন্নরকম কারুকার্য। যাত্রী সুরক্ষায় প্ল্যাটফর্মে থাকছে স্ক্রিন ড্রোর (Screen Door)। থাকছে সবচেয়ে বেশি টিকিট কাউন্টার। এখানে তৈরি হয়েছে ডবল ডিসচার্জ প্ল্যাটফর্ম। যাতে যাত্রীরা মেট্রোর দু'দিকের দরজা দিয়েই ওঠা নামা করতে পারবেন। ফলে একদিকে ভিড় হওয়ার সম্ভাবনাও কম থাকবে। আর ভিড়ের সময় যে তাড়াহুড়ো হয় তাও আর হবে না।আপাতত কী কাজ বাকি?
আগামী মঙ্গলবার কমিশনার অফ রেলওয়ে সেফটির পরিদর্শনে আসার কথা আছে। তবে সূত্রের খবর, বুধবার পর্যন্ত দমকলের ছাড়পত্র পায়নি নির্মাণকারী সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড। সেই কারণেই এখনই এই মেট্রো স্টেশন থেকে পরিষেবা চালু করতে পারেনি মেট্রো কর্তৃপক্ষ। এমনিতে মার্চ থেকে শিয়ালদহ পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো চালু করার পরিকল্পনা ছিল। কিন্তু বর্তমানে সেই সম্ভাবনা খুবই কম বলে দাবি সংশ্লিষ্ট মহলের। সূত্রের খবর, পয়লা বৈশাখে শিয়ালদহ পর্যন্ত মেট্রো চালু হতে পারে। যদি সেটা হয়, তাহলে বাংলা নববর্ষের পয়লা দিন থেকেই শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ পর্যন্ত ছুটবে ইস্ট-ওয়েস্ট মেট্রো।

সূত্রের খবর, শিয়ালদহ মেট্রো স্টেশন চালু করার ছাড়পত্রের জন্য দু'একদিনের মধ্যেই কমিশনার অফ রেলওয়ে সেফটির (সিআরএস) কাছে আবেদন জানাতে চলেছে মেট্রো রেল কর্তৃপক্ষ। সেক্ষেত্রে একদিন কমিশনার অফ রেলওয়ে সেফটির পক্ষ থেকে এসে শিয়ালদহ স্টেশন পরিদর্শন করে যাবে। তারপর তারা তাদের পর্যবেক্ষণের কথা জানাবে। যদি কোনও জায়গায় ত্রুটি থেকে থাকে তা বদল করা হবে। আর তারপরই মিলবে সিআরএসের ছাড়পত্র। সেই ছাড়পত্র পেয়ে গেলেই সেখান থেকে যাত্রী নিয়ে হু হু করে ছুটবে ট্রেন।

মেট্রো কর্তাদের অনুমান, আগামী তিন বছরের মধ্যে প্রতি ঘন্টায় শিয়ালদহ মেট্রো স্টেশনে প্রায় ১৭ থেকে ২২ হাজার লোক যাতায়াত করবেন। আর এই যাত্রীচাপের কথা মাথায় রেখেই অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি হয়েছে শিয়ালদহ মেট্রো স্টেশন।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours