সঞ্চয়ন মিত্র, কলকাতা : শেষলগ্নে ঝোড়ো ইনিংস খেলার জন্য তৈরি হচ্ছে শীত (Winter)। ফের রাজ্যজুড়ে (West Bengal) জাঁকিয়ে শীত পড়তে চলেছে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া অফিস (Alipore Metrological Office)। পাশাপাশি তাদের পক্ষ থেকে জানানো হচ্ছে, সরস্বতী পুজোর (Saraswati Puja) সময় রাজ্যজুড়ে হতে পারে বৃষ্টি (Rain Forecast)।

আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, ৪ ফেব্রুয়ারি থেকে ২দিন ধরে রাজ্য জুড়ে বৃষ্টির সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝার জন্য ফের রাজ্য জুড়ে হতে পারে বৃষ্টি।

এদিকে, আগামী কয়েকদিনের মধ্যে উত্তর থেকে দক্ষিণ কিংবা পশ্চিমাঞ্চল, রাজ্যের সর্বত্র বেশ কয়েক ডিগ্রি কমতে চলেছে তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী পাঁচ-দিন রাজ্যজুড়ে মূলত শুষ্ক আবহাওয়া-ই থাকবে। দার্জিলিং-জলপাইগুড়িতে হালকা বৃষ্টি হতে পারে। পাশাপাশি এমনিতেই রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা কিছুটা কমেছে, তা আগামী কয়েকদিনে আরও কিছুটা কমবে। উত্তর ও দক্ষিণবঙ্গেও তাপমাত্রা কমবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২ দিনে কলকাতা সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে। ফলে সপ্তাহের শেষে ফের শীতের আমেজ টের পাওয়া যাবে। এতদিন পশ্চিমী ঝঞ্জা উত্তুরে হাওয়ার পথে বাধা হয়ে দাঁড়িয়েছিল। সেই বাধা কাটতেই আবার জাঁকিয়ে ফিরছে শীত।

এবারের শীতে মাঝেমধ্যেই বাধ সেধেছে পশ্চিমী ঝঞ্ঝা ও নিম্নচাপ। এর আগে গত কয়েকদিন আগে ফের আকাশে মেঘের ঘনঘটা দেখা যায়। নিম্নচাপ ও পশ্চিমী ঝঞ্জার কারণে বৃষ্টি হয় রাজ্যজুড়েই। ফলে শীতের পথে বাধা এসেছিল। সর্বনিম্ন তাপমাত্রা রাজ্যের প্রায় সর্বত্রই স্বাভাবিকের চেয়ে বেশি ছিল। পশ্চিমী ঝঞ্ঝা কাটায় ফের রাজ্য উত্তুরে হাওয়ার পথ উন্মুক্ত হয়ে শীত ফিরতে পারে বলে পূর্বাভাস। কিন্তু তার মেয়াদ খুব বেশিদিন স্থায়ী হবে না বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর। জানুয়ারির মাসের শেষের কয়েকটা দিন রাজ্যে শীতের আমেজ অনুভূত হতে পারে। কিন্তু ফেব্রুয়ারির শুরু থেকেই ফের বাড়তে পারে তাপমাত্রা।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours