বিটিং রিট্রিট অনুষ্ঠান একটি শতাব্দী প্রাচীন সামরিক ঐতিহ্য। সাধারণতন্ত্র দিবস উদযাপনের সমাপ্তি চিহ্নিত করে এ বছরের এই বিশেষ অনুষ্ঠানে জুড়ল নতুন ছন্দ।

বিজয় চকে শুরু হওয়া বিটিং রিট্রিট অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ কমান্ডার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ প্রমুখ।

শনিবারের এই অনুষ্ঠানে দেশে তৈরি ১০০০টি ড্রোন দর্শকদের মুগ্ধ করে। এক সঙ্গে এই বিশালসংখ্যক ড্রোন প্রদর্শনীর দিক থেকে চিন, রাশিয়া এবং ব্রিটেনের পরে চতুর্থ দেশ হয়ে উঠল ভারত।

বিটিং দ্য রিট্রিট শেষে ১,০০০টি ড্রোনের এই প্রদর্শনীর আয়োজক কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের অধীনস্ত টেকনোলজি ডেভেলপমেন্ট বোর্ড এবং আইআইটি দিল্লির প্রাক্তনীরা। ভারতীয় স্টার্টআপ বটল্যাবের একটি লেজার শোয়ের এই অনুষ্ঠানের অন্তর্ভুক্ত হয়েছে এই প্রথমবার।

দেশের স্বাধীনতার ৭৫ বছর (আজাদি কা অমৃত মহোত্‍সব হিসাবে পালিত হচ্ছে) স্মরণে অনুষ্ঠানে অনেকগুলি নতুন ছন্দ যুক্ত করা হয়েছিল। এর মধ্যে রয়েছে 'কেরালা', 'হিন্দ কি সেনা' এবং 'এ মেরে বতন কে লোগ'।

অনুষ্ঠানটিকে আরও প্রাণবন্ত করে তোলার জন্য দেশান্তবোধক গান অন্তর্ভুক্ত করেছে প্রতিরক্ষা মন্ত্রক। ছিল মহাত্মা গান্ধীর পছন্দের গান 'সারে জাহাঁ সে আচ্ছা'ও। অনুষ্ঠানের সমাপ্তি উপলক্ষে লেজার শো চলাকালীন 'বন্দে মাতরম'-এর সুর বাজানো হয়, যা দর্শকদের দেশপ্রেমের চেতনায় মন্ত্রমুগ্ধ করে রাখে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours