পুরভোট নিয়ে সরগরম শহর। উত্তাপ বাড়ছে পাড়ায়-পাড়ায়। রবিবার ভোটের দিন ১৪৪টি ওয়ার্ডে নিরাপত্তার প্রশ্নে লেটার মার্কস নিয়ে পাশ করতে মরিয়া লালবাজার। ২০১৫-র পুরভোটে গিরিশ পার্কে গোলমালে গুলিবিদ্ধ হয়েছিলেন কলকাতা পুলিশের SI জগন্নাথ মণ্ডল। তার আগে ২০১৩-য় বন্দর এলাকায় হরিমোহন ঘোষ কলেজে ছাত্র সংসদ নির্বাচনেও গুলি চলে। মারা যান পুলিশকর্মী তাপস চৌধুরী। সে-সব মাথায় রেখেই বিভিন্ন উত্তেজনাপ্রবণ এলাকা চিহ্নিত করেছে লালবাজার। সেখানে বেশি সংখ্যায় পুলিশ মোতায়েন করা হচ্ছে। নির্বাচনের দিন পথে নামবেন কলকাতা পুলিশের ২৮ জন IPS পদমর্যাদার অফিসার।

পুলিশ কমিশনার সৌমেন মিত্র আগেই ঘোষণা করেছেন, ভোট নির্বিঘ্নে সম্পন্ন করতে বাহিনী বদ্ধপরিকর। নির্বাচন কমিশনের নির্দেশে সব রকমের পদক্ষেপ করা হয়েছে। পুলিশ ট্রেনিং স্কুলের বৈঠকে তিনি এই বার্তা নিচুতলার কর্মীদেরও দিয়েছেন। ইতিমধ্যে জেলার সঙ্গে কলকাতার সীমানা এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। ভোটের দিন প্রয়োজনে সীমানা সিল করে দেওয়াও হতে পারে। যাতে গোলমাল পাকাতে বাইরে থেকে দুষ্কৃতীরা শহরে ঢুকতে না পারে। পুলিশ সূত্রের খবর, কাশীপুর, গিরিশ পার্ক, বন্দরের গার্ডেনরিচ-ওয়াটগঞ্জ, বেহালা-যাদবপুর, আনন্দপুর এলাকায় বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। রাজ্য নির্বাচন কমিশনের তরফে কলকাতা পুলিশকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, নিরাপত্তার প্রশ্নে কোনও ঢিলেমি চলবে না। বাইক র‍্যালি নিষেধ করা হয়েছে, অনুমতি না থাকলে রাজনৈতিক দলের গাড়িও বাজেয়াপ্ত করা হবে। পুলিশকে নিশ্চিত করতে বলা হয়েছে, যাতে ভোটাররা বুথে গিয়ে ভোট দিতে পারেন। এ বিষয়ে সতর্ক করেছে কলকাতা হাইকোর্টও।


ভোটের দিন সকাল থেকেই লালবাজারের কন্ট্রোল রুম থেকে স্পর্শকাতর এলাকায় কড়া নজর রাখবেন পুলিশকর্তারা। বিশেষ কিছু এলাকায় ড্রোনেও নজরদারি চালানো হবে। এ বার পুরনির্বাচনে মোট ২৩ হাজার পুলিশকর্মী মোতায়েন থাকবেন। তার মধ্যে পাঁচ হাজার রাজ্য পুলিশের কর্মী। কলকাতায় ৭৮টি কুইক রেসপন্স টিম (QRT), ৩৫টি হেভি রেডিয়ো ফ্লাইং স্কোয়াড (HRFS), ১৮টি স্পেশাল কিউআরটি, বিভিন্ন এলাকায় ২০০টি পুলিশ পিকেট থাকবে। দিনে ও রাতে পুলিশের ৭২টি বিশেষ নজরদারি দল টহল দেবে শহরজুড়ে। ভোটের দিন ম্যারেজ হল, রেস্তোরাঁ, স্টেডিয়াম-সহ বিভিন্ন জায়গায় পুলিশের কড়া নজরদারি থাকবে। ন'টি ডিভিশনে ২৫টি নাকা চেকিং পয়েন্ট করা হচ্ছে। রিভার প্যাট্রলিং টিম থাকবে ৬টি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours