দেশে দেশে নাগরিকদের ভ্রমণের সুযোগ করে দেওয়ার বিষয়টি মাথায় নিয়ে চালু করা হয়েছে কোভিড পাসপোর্ট। পর্যটকদের জন্যও এ প্রক্রিয়া অপরিহার্য হয়ে উঠেছে। সাধারণত মোবাইল ফোনে একটি অ্যাপের মাধ্যমে এই পাসপোর্টের অ্যাক্সেস দেওয়া হয়। তবে কিছু ক্ষেত্রে কাগুজে পাসপোর্টেরও দেখা মিলছে।

কয়েকটি দেশের কোভিড পাসপোর্টের বিবরণ জেনে নিন

উরোপীয় ইউনিয়ন
ইতোমধ্যে নিজস্ব ভ্যাকসিন পাসপোর্ট চালু করেছে ইউরোপীয় ইউনিয়ন। ইইউর দেশগুলোতে বৈধভাবে বসবাসরত নন-ইইউ নাগরিকরাও এ পাসপোর্ট গ্রহণ করতে পারবেন বলে জানা গেছে।

যুক্তরাজ্য
এই মুহূর্তে উচ্চ ঝুঁকিতে অবস্থান করছেন যুক্তরাজ্য। তারা তাদের নাগরিকদের নাইট ক্লাবে ঢুকতে হলে ভ্যাকসিনেশনের প্রমাণের শর্ত জুড়ে দিয়েছেন। তাছাড়া নাগরিকদের ভ্যাকসিনেশন প্রমাণের জন্য এনএইচএস কোভিড পাস অ্যাপের আওতায় আসতে হবে। শুধু নাইট ক্লাবই নয়, বিপুল জনসমাগমের মধ্যে প্রবেশ করতে হলে প্রত্যেককেই এই অ্যাপ দেখাতে হবে।

ফ্রান্স
এদিকে ফরাসি সরকার নিজ দেশের রেস্তোঁরা ও পানশালায় প্রবেশ কিংবা বিমান বা ট্রেন ভ্রমণে 'হেলথ পাস' বাধ্যতামূলক করে দিয়েছে। তাছাড়া যেসব জায়গায় ৫০-এর বেশি লোক একসঙ্গে অবস্থান করবে তাদের সবাইকে কোভিড টেস্ট নেগেটিভ সার্টিফিকেট জমা দিতে হবে।

যুক্তরাষ্ট্র
হোয়াইট হাউজ যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য ফেডারেল কোভিড ভ্যাকসিনেশন পাসপোর্ট চালুর ঘোষণা দেয় চলতি বছরের এপ্রিলে। তাছাড়া কোভিড ভ্যাকসিনেশনে জনগণকে উত্‍সাহিত করতে দেশটির বিভিন্ন রাজ্য পৃথক কর্মসূচি চালু করে।

অস্ট্রেলিয়া
অস্ট্রেলীয়ার নাগরিক ফোনে ফোনে ডিজিটাল সার্টিফিকেট পৌঁছে দেওয়ার উদ্যোগ নেয় দেশটির সরকার। কিন্তু এই সার্টিফিকেটের আওতা কিংবা বিশেষ কার্যকারিতা নির্দেশ করা না হলেও দেশটির সীমানা অতিক্রম কিংবা লকডাউনে চলাচলের জন্য এই সার্টিফিকেট ভূমিকা রাখবে।

ইসরায়েল
ভ্যাকসিন পাস ব্যবহারের ঘোষণা দিয়েছিল ইসরায়েল, তাও বছরের শুরুতেই। এটি থাকলে যে কোনও ইসরায়েলি কোভিড আক্রান্ত হয়ে ভাইরাসটি থেকে মুক্ত হয়েছেন বলে ধরে নেওয়া হতো। তবে দেশটিতে সংক্রমণের হ্রাস পাওয়ায় এই প্রকল্পটি নিয়ে আর এগোচ্ছে না দেশটি।

চীন
এদিকে চীন তাদের নাগরিক কিউআর কোড সিস্টেমে বিভিন্ন রঙে চিহ্নিত করেছে। সবুজ রঙের কোড বলে দেবে লোকটি বিনা বাধায় যে কোনো এলাকায় প্রবেশের অধিকার রাখেন আর হলুদ রং জানিয়ে দেয় লোকটিকে কমপক্ষে সাত দিন ঘরে থাকতে হবে। এ কর্মসূচির বাইরেও চীন গত মার্চ থেকে ডিজিটাল স্বাস্থ্য সনদ চালু করে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours