জন টেরি

চেলসির হয়ে দাপিয়ে খেলতেন ইংলিশ প্রিমিয়ার লিগ। পরে নিজেই ফাঁস করেন প্রায় ৫০টি কুসংস্কার ছিল তার। যার মধ্যে ম্যাচের দিন টিম বাসের নির্দিষ্ট সিটে বসা থেকে একই গান শোনা সবই আছে। টানা দশ মরসুম পছন্দের একজোড়া শিন প্যাডেই খেলেছেন টেরি।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

বিশ্বের অন্যতম সেরা ফুটবলার পর্তুগিজ তারকাও কিন্তু মেনে চলেন বেশ কিছু কুসংস্কার। খেলতে নামার আগের সবার শেষে টানেল থেকে বের হওয়া অভ্যাস ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। সবার আগে ঘাসের মাঠে নিজের ডান পা'টি রাখেন এই মহাতারকা।

গ্যারেথ বেল

ওয়েলশের মহাতারকা আবার গোলের জন্য নয় চোট থেকে বাঁচার জন্যে পালন করেন বেশ কিছু কুসংস্কার। খেলতে নামার আগে নিজের মোজায় গর্ত করে নেন বেল। তার বিশ্বাস এতে কাফ মাসলে চাপ কম পড়বে। ম্যাচের দিন নিজের পছন্দের ল্যাম্বোরগিনি আভেন্তাদোর গাড়িটিও চালান না তিনি। অসুবিধাজনক সিটের কারণে পায়ের সমস্যা তৈরি হতে পারে ভেবে ভয় পান বেল।

জোহান ক্রুয়েফ

টোটাল ফুটবলের জনক বলে পরিচিত এই ডাচ তারকার কাছে দুর্ধর্ষ স্কিলই নয় ছিল অদ্ভুত সব টোটকা। আয়াখস আমস্টারডামের হয়ে খেলবার সময় প্র‍তি ম্যাচেই মাঠে নেমে দলের গোল রক্ষকের পেটে চড় মেরে দৌড়ে যেতেন মাঝমাঠে। সেখানে দাঁড়িয়ে প্রতিপক্ষর গোল লক্ষ্য করে নিজের চ্যুইং গামটা ফেলবার পর শান্ত হতেন ক্রুয়েফ। ১৯৬৯ সালের ইউরোপিয়ান কাপ ফাইনালে মাঝমাঠে গিয়ে ডাচ কিংবদন্তির খেয়াল হয় চ্যুইং গাম চিবোতেই ভুলে গিয়েছেন তিনি। শেষ অব্ধি ইন্টার মিলানের কাছে ১-৪ গোলে হারেন ক্রুয়েফরা।

লিওনেল মেসি

বিশ্বের সেরা ফুটবলার হওয়ার দৌড়ে তার চিরপ্রতিদ্বন্দ্বী রোনাল্ডোর সাথে একটিই মিল আছে মেসির। ফ্রি কিক নেওয়ার আগের টোটকায়। দুই হাতে বলটি বসিয়ে পিছিয়ে আসেন আর্জেন্তিনীয় মহাতারকা। দু পা অল্প ফাঁক করে দাঁড়িয়ে গভীর নিঃশ্বাস, আর তারপর? বিপক্ষের রক্ষণভাগ তাকিয়ে দেখেন ক্যানভাসে আঁকা হচ্ছে ছবি।

জলাটন ইব্রাহিমোভিচ

এই সুইডিশ তারকার কুসংস্কারের কোপে পড়েন তার স্ত্রী হেলেনা সিগার। ম্যাচের আগের দিন যৌন সঙ্গম একেবারেই না পসন্দ জলাটন ইব্রাহিমোভিচের।

ডেভিড বেকহ্যাম

ইংল্যান্ডের মহাতারকা ও স্টাইল আইকন ডেভিড বেকহ্যাম স্বীকার করেছেন তিনি অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডারে ভোগেন। ম্যাচের দিন ঘর থেকে বেরনোর আগেই বেকহ্যাম দৌড়াতেন ফ্রিজের দিকে। কেন? ফ্রিজের সবকিছু সঠিক ভাবে সাজানো আছে দেখে তবেই মাঠের দিকে রওনা দিতেন তিনি।

ওয়েন রুনি

ইংল্যান্ডের প্রাক্তন তারকা স্ট্রাইকার ম্যাচের আগে নিজের পছন্দের সিরিয়াল চকো পপস খেতেন। অন্য ব্র‍্যান্ড বা একই ব্র‍্যান্ডের অন্য কোন ফ্লেভারের সিরিয়াল মুখে তুলতেন না রুনি।

ইকের কাসিয়াস

বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক কাসিয়াসের নানান রকমের কুসংস্কার আছে। প্রতিটি ম্যাচেই বিশেষ জার্সি পরে নামার পাশাপাশি বাম পা দিয়ে বক্সের শেষপ্রান্তে ও গোল লাইনে আঁচড় কাটেন তিনি। ম্যাচে কাসিয়াসের দল গোল করলেই দৌড়ে নিজের গোলে ফিরে বাম হাত দিয়ে ক্রসবার স্পর্শ করেন কাসিয়াস।

গ্যারি লিনেকার

ম্যাচের আগে ওয়ার্ম আপে নেমে কিছুতেই বলে শট নিতেন না লিনেকার। হয়তো ভাবতেন ম্যাচে নামার পর গোলের সামনে তার ধার কমে যাবে। আরো একটি কুসংস্কার ছিল তার। ম্যাচের প্রথমার্ধে গোল না পেলে দ্বিতীয়ার্ধে অন্য জার্সি পরে মাঠে নামতেন তিনি।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours