নিজের প্রাসাদে বসেই সই সাবুদ করে তালিবানের হাতে ক্ষমতা ছেড়ে দিয়েছিলেন তত্‍কালীন আফগান প্রেসিডেন্ট আশরফ গনি। তারপর তিনিই হঠাত্‍-ই গায়েব হয়ে যান। হঠাত করে তাঁর কাবুল ত্যাগ একাধিক বিষয় নিয়ে প্রশ্ন ওঠে। কেউ বলতে থাকেন প্রচুর অর্থ নিয়ে পালিয়েছেন তো আবার কেউ বলছেন পালানোর আগে গনির সঙ্গে বৈঠক করেন তালিবানরা।

তবে জল্পনা যাই থাকুক না কেন এই মুহূর্তে আরব আমিরশাহীর রাজধানী শহর আবুধাবিতেই রয়েছেন প্রাক্তন আফগান প্রেসিডেন্ট আশরফ গনি। তবে তাঁর ভাইকে নিয়ে শুরু হয়েছে নয়া জল্পনা।

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে যে এক ব্যক্তিকে। যিনি কিনা একেবারে চুল-দাড়ি কেটে তালিবানদের সঙ্গে হাত মেলাচ্ছেন। তাঁর পরিচয় নিয়ে সোশ্যাল মিডিয়াতে শুরু হয় জোর চর্চা। তবে এখন জানা যাচ্ছে ওই ব্যক্তি আসলে আশরফ গনি'র ভাই।

হাসমত গনি আহমেদজাই তাঁর দাদার সঙ্গে নাকি প্রতারণা করেছেন বলে দাবি অনেকের। আর প্রতারণা করে এই মুহূর্তে তালিবানদের সঙে হাত মিলিয়েছেন। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, হাসমত গনি আহমেদজাই তালিবানি নেতা খলিল উর রহমান (Khalil-ur-Rehman) এবং মুফতি মহাম্মদ জাকিরের (Mufti Mahmood Zakir) উপস্থিতিতে তালিবানদের সঙ্গে হাত মিলিয়েছেন।

প্রাক্তন প্রেসিডেন্টের ভাইয়ের এই কাজ সে দেশের মানুষ এখনও মেনে নিতে পারছেন না বলে দাবি করা হয়েছে একাধিক সংবাদমাধ্যমে। তবে হাসমত গনি আহমেদজাই তালিবানের সঙে হাত মেলানোর পর তাঁদের প্রসংসাতে পঞ্চমুখ! শুধু তাই নয়, একাধিক তালিবান নেতার প্রশংসাও শোনা গিয়েছে তাঁর মুখে।

ভাইরাল হওয়া ভিডিওতে হাসমত গনিকে হাসিখুশিতে স্বাগত জানাচ্ছেন তালিবান নেতারা। এর মধ্যে কোনও নেতা আবার হাসমতের কপালে স্নেহের চুম্বনও করছেন।

অন্যদিকে দেশ ছেড়ে পালানোর পর সোশ্যাল মিডিয়াতে একটি ভিডিও বার্তা দিয়েছেন প্রাক্তন পাক প্রেসিডেন্ট। ভিডিও বার্তাতে গনি বলছেন, তালেবানরা আমাকে একদম সরিয়ে দিয়েছিল। তারা এখানে সমস্ত কাবুল এবং কাবুলের জনগণকে আক্রমণ করতে এসেছে। রক্তপাতের বন্যা এড়ানোর জন্য, আমি ভেবেছি আমার দেশ ছেড়ে চলে যাওয়ার ভালো।

অন্যদিকে আশরফ দেশ ছাড়ার পরই আমরুল্লাহ সালেহ নিজেকে আফগানিস্তানের 'কেয়ার টেকার' প্রেসিডেন্ট ঘোষণা করেছেন। আফগানিস্তানের সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতির অনুপস্থিতি, পালানো, পদত্যাগ বা মৃত্যু হলে এফভিপি তত্ত্বাবধায়ক রাষ্ট্রপতি হন।

সম্প্রতি টুইটে সালাহ লেখেন, আমি বর্তমানে আমার দেশের ভিতরে আছি এবং বৈধ কেয়ার টেকার প্রেসিডেন্ট। পাশাপাশি অন্য নেতাদের সমর্থন নিশ্চিত করার জন্য সকল নেতাদের কাছে পৌঁছে যাচ্ছেন আমরুল্লাহ সালেহ।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours