বাঙালির অন্যতম শ্রেষ্ঠ উত্‍সবের মধ্যে রথযাত্রা একটি। রথযাত্রার পূণ্য তিথিতে জগন্নাথ, বলরাম, সুভদ্রা নগর ভ্রমণে বের হন। শাস্ত্রে বলা হয়, রথযাত্রা দেখলে আধ্যাত্মিক জ্ঞান বাড়ে সাধারণের। মনের সমস্ত গ্লানি মুছে শুদ্ধি ঘটে রথ দেখলে। এমনকি রথ টানার সময় একজন যদি দূর থেকে দাঁড়িয়ে দেখেন, তাতেও সেই ব্যক্তির মনের মধ্যে থাকা সমস্ত পাপের মোচন ঘটে। তিথি অনুসারে, আগামী ১২ জুলাই রথযাত্রা। এর ঠিক এক সপ্তাহ পর উল্টো রথ, ২০ জুলাই।




শাস্ত্র অনুসারে, রথযাত্রায় শুরু থেকে শেষ পর্যন্ত কেউ অংশগ্রহণ করলে, তাঁকে সারাজীবন আশীর্বাদ করেন জগন্নাথ। এর ফলে পূণ্য অর্জন হয় সাধারণ মানুষের।

মনস্কামনা পূরণের জন্য জগন্নাথের আসনের সামনে ১১ টি ফল, ১১ টি মিষ্টি, ১১ টি এক টাকার মুদ্রা হলুদ কাপড়ে জড়িয়ে রেখে দিন। রাখার সময় মনে মনে নিজের ইচ্ছের কথা অবশ্যই জানান।

কথিত রয়েছে, রথের দিন বৃক্ষরোপণ করা খুব শুভকাজ। তাই এইদিন গাছ লাগাতে ভুলবেন না।

অসহায়, দরিদ্র মানুষকে অন্ন, বস্ত্র দান করলেও পূণ্য অর্জন হয় বলে জানাচ্ছে শাস্ত্র।

রথের দিন বাড়িতে নারায়ণ থাকলে তার সামনেও ব্রত পালন করুন। পেতলের বাটিতে অল্প আতপ চাল, দুটো কাঁচা হলুদ এবং ১ টাকার একটি মুদ্রা রাখুন তার আসনে।

শাস্ত্রীয় অনুসারে, তুলসী পাতা জগন্নাথদেবের সবচেয়ে প্রিয়। রথযাত্রার দিন ১০৮টি তুলসী পাতা দিয়ে মালা তৈরি করুন। ১০৮টি পাতা যদি না পাওয়া যায়, তাহলে ৫৪টি পাতা দিয়ে মালা তৈরি করতে পারেন। তবে তুলসি পাতা ফুটো করবেন না কোনও মতেই। মালায় প্রতিটা পাতা গোটা রাখতে হবে এই জন্য তুলসি পাতার ডগাগুলিকে বেঁধে এই বিশেষ মালা তৈরি করতে হবে।

রথের দিন বহু মানুষ গৃহপ্রবেশ করেন। এছাড়াও বাড়িতে যাঁদের দুর্গাপুজো হয়, তাঁরা এই দিন খুঁটিপুজো করেন। এই দিনে গঙ্গা স্নানকেও শুভ করে ধরা হয়।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours