এক বছরের মধ্যেই জোড়া ঘুর্নিঝড়ে কার্যত টালমাটাল পরিস্থিতি সুন্দরবনের। একদিকে যেমন জলঢুকে ক্ষতিগ্রস্ত হয়েছে উপকূলবর্তী একাধিক এলাকা। ঠিক সেইরকম ভাবেই সেই দুর্যোগের কবল থেকে বাঁচতে লোকালয়ে এসে পড়ছে বিভিন্ন বিষধর সাপ। কয়েকদিন আগেই সুন্দরবনের হিঙ্গলগঞ্জ থেকে উদ্ধার করা হয় এক কালকেউটে। আর এবার সন্দেশখালি।

কী উদ্ধার করা হয় সন্দেশখালি থেকে ?

এবার ঘটনাটি ঘটেছে বসিরহাট মহকুমার সন্দেশখালি দু নম্বর ব্লকের খুলনা গ্রামে, সেখানে মত্‍স্যজীবীদের হাতে ধরা দেয় এক কিং কোবরা। বলাবাহুল্য এই নিয়ে এক সপ্তাহে প্রায় দুটি বিরল প্রজাতির সাপ উদ্ধার হয়। মত্‍স্যজীবী মতিরাম সর্দারের আটলে ১১ ফুট লম্বা কালো ও রুপালি রংয়ের এই কিং কোবরার ধরা পড়ার খবর পেয়েই তত্‍ক্ষনাত্‍, ঘটনাস্থলে আসেন, বন দপ্তরের কর্মীরা । এরপর তাঁরা সাপটিকে উদ্ধার করে নিয়ে যায়, এবং তাকে সুস্থ করে আবার ও গভীর জঙ্গলে ছেড়ে দেওয়া হবে বলে জানিয়ে যায়।

কী বলছেন স্থানীয়রা ?

সাধারনভাবে বলা হচ্ছে, এই প্রজাতির সাপ গুলো গভীর জঙ্গলে বসবাস করে। কিন্তু, সদ্য ঘটে যাওয়া এই ঘুর্নিঝড়ের মত বড় বিপর্যয়ের ফলে, জঙ্গলের একদিকে নোনাজল অন্যদিকে জীবজন্তু পশুপাখি দের খাবার এর ঘাটতি দেখা দিতে শুরু করেছে।
যারজন্য ই, সুন্দরবন লাগোয়া জঙ্গল থেকে রায়মঙ্গল নদী পার হয়ে খাবারের সন্ধানে লোকালয়ে চলে আসছে, এই রকম বিষধর সাপ গুলি। এমনটাই অনুমান স্থানীয় বাসিন্দাদের। যার ফলে খানিকটা আতঙ্ক দেখা দিয়েছে , সেখানকার বাসিন্দাদের মধ্যে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours