দৈনিক সংক্রমণ এবং সংক্রমণের হার ফের বড়োসড়ো 'ঝাঁপ' দিল পশ্চিমবঙ্গে। গত ৬৩ দিনের মধ্যে সর্বনিম্ন সংক্রমণ রেকর্ড হল রাজ্যে। সেই সঙ্গে কমল মৃতের সংখ্যাও। তবে সুস্থতার সংখ্যাটি এ দিনও কম রেকর্ড হওয়ায় সক্রিয় রোগীর সংখ্যা বেড়েছে। এ দিকে, কলকাতা এবং উত্তর ২৪ পরগণায় আরও কমেছে সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় রাজ্যের একটি জেলায় এক সংখ্যায় সংক্রমণ রেকর্ড করা হয়েছে।শনিবার স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ২৮৬ জন। ১০ এপ্রিলের পর এই প্রথম এত কম সংখ্যক মানুষ কোভিডে আক্রান্ত হলেন রাজ্যে।

এর ফলে এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৪ লক্ষ ৫৭ হাজার ২৭৩।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ১৪৯ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ১৪ লক্ষ ২৪ হাজার ২১৩ জন। গত ২৪ ঘণ্টায় ৮১ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। রাজ্যে এখনও পর্যন্ত কোভিডে প্রাণ হারিয়েছেন মোট ১৬ হাজার ৮১২ জনের।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১৬ হাজার ২৪৮ জন। গত ২৪ ঘণ্টায় ১,০৫৬ জন সক্রিয় রোগী বেড়েছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার রয়েছে ৯৭.৭৩ শতাংশ।

দৈনিক সংক্রমণের হার ৬ শতাংশের ঘরে

সংক্রমণের দাপট কতটা রয়েছে সেটা ভালো করে বুঝতে গেলে দৈনিক সংক্রমণের হারের দিকে তাকাতে হয়। প্রতি ১০০ টেস্টে কত জনের রিপোর্ট পজিটিভ হচ্ছে, সেটাকেই সংক্রমণের হার বলে। এই হারটা কম থাকলে বুঝতে হবে যে সংক্রমণের দাপট কমেছে।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে টেস্ট হয়েছে ৬২ হাজার ২৭৬টি। এর বিপরীতে সংক্রমণের হার ছিল ৬.৮৮ শতাংশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন বলে এই হারকে ৫ শতাংশে নীচে নামিয়ে আনা গেলে বলা যাবে যে সংক্রমণকে নিয়ন্ত্রণে আনা গিয়েছে। রাজ্যের পরিস্থিতি যে সেই দিকেই এগিয়ে যাচ্ছে, তা বলাই বাহুল্য। শনিবার পর্যন্ত মোট ১ কোটি ৩২ লক্ষ ৩৫ হাজার ৭৪৩টি নমুনা পরীক্ষা হয়েছে।

কলকাতা ও উত্তর ২৪ পরগণার পরিস্থিতি

কলকাতা এবং উত্তর ২৪ পরগণা - রাজ্যে কোভিডে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত দুই জেলাতেই এখন অত্যন্ত দ্রুত গতিতে কমছে সংক্রমণ। তবে গত ২৪ ঘণ্টায় দুটি জেলাতেই সক্রিয় রোগী বেড়েছে।

কলকাতায় গত ২৪ ঘণ্টায় ৪০১ এবং উত্তর ২৪ পরগণায় ৬৯৩ জন আক্রান্ত হয়েছেন। এই দুই জেলায় সুস্থ হয়েছেন যথাক্রমে ৩২৪ এবং ৬২৫ জন। কলকাতায় ১৪ আর উত্তর ২৪ পরগণায় ১৯ জন কোভিডরোগীর মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ লক্ষ ৩ হজার ৮২৭, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ৩ লক্ষ ১০ হাজার ৩৫৭। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১ হাজার ৫০০ জন এবং উত্তর ২৪ পরগণায় ২ হাজার ৬১০ জন। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৪৭৪১ এবং ৪২৫৬ জনের।

রাজ্যের বাকি জেলার চিত্র

উত্তরবঙ্গের জেলাগুলি বাদে রাজ্যের বাকি জেলাতেও ব্যাপক ভাবে কমছে সংক্রমণ। যদি অনেক জেলাতেই সুস্থতার সংখ্যা অদ্ভুত ভাবে কম ছিল। সে কারণেই অনেক জেলাতেই সক্রিয় রোগী বেড়ে গিয়েছে।

গত ২৪ ঘণ্টায় কোন জেলায় সংক্রমণ কেমন ছিল দেখে নিন।

১) আলিপুরদুয়ার

নতুন করে আক্রান্ত - ১১৫

সুস্থ হলেন - ৭৯

২) কোচবিহার

নতুন করে আক্রান্ত - ২০১

সুস্থ হলেন - ৯৩

৩) দার্জিলিং

নতুন করে আক্রান্ত - ৩২৯

সুস্থ হলেন - ১৯৪

৪) কালিম্পং

নতুন করে আক্রান্ত - ২৫

সুস্থ হলেন - ২৬

৫) জলপাইগুড়ি

নতুন করে আক্রান্ত - ২৫৩

সুস্থ হলেন - ১৯২

৬) উত্তর দিনাজপুর

নতুন করে আক্রান্ত - ৮৫

সুস্থ হলেন - ৪৩

৭) দক্ষিণ দিনাজপুর

নতুন করে আক্রান্ত - ৪৮

সুস্থ হলেন - ৩৮

৮) মালদহ

নতুন করে আক্রান্ত - ৩০

সুস্থ হলেন - ৪০

৯) মুর্শিদাবাদ

নতুন করে আক্রান্ত - ৩৪

সুস্থ হলেন - ৪৪

১০) নদিয়া

নতুন করে আক্রান্ত - ২৮৬

সুস্থ হলেন - ১৬৮

১১) বীরভূম

নতুন করে আক্রান্ত - ৩৮

সুস্থ হলেন - ৫০

১২) পশ্চিম বর্ধমান

নতুন করে আক্রান্ত - ৫৫

সুস্থ হলেন - ৮৩

১৩) পূর্ব বর্ধমান

নতুন করে আক্রান্ত - ১১৮

সুস্থ হলেন - ৮০

১৪) বাঁকুড়া

নতুন করে আক্রান্ত - ১১৮

সুস্থ হলেন - ৯০

১৫) পুরুলিয়া

নতুন করে আক্রান্ত - ৯

সুস্থ হলেন - ১৫

১৬) পূর্ব মেদিনীপুর

নতুন করে আক্রান্ত - ৩৮৪

সুস্থ হলেন - ১৯৯

১৭) পশ্চিম মেদিনীপুর

নতুন করে আক্রান্ত - ১৯৪

সুস্থ হলেন - ৯৬

১৮) ঝাড়গ্রাম

নতুন করে আক্রান্ত - ৫৭

সুস্থ হলেন - ৪৫

১৯) দক্ষিণ ২৪ পরগণা

নতুন করে আক্রান্ত - ২৭৫

সুস্থ হলেন - ২১৯

২০) হুগলি

নতুন করে আক্রান্ত - ২৬৪

সুস্থ হলেন - ১৯৮

২১) হাওড়া

নতুন করে আক্রান্ত - ২৭৪

সুস্থ হলেন - ২০৮
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours