চিনের সঙ্গে লাদাখে প্রথম সংঘাতের পর ২০ ভারতীয় সেনা শহিদ হওয়ার পরপরই বেজিংয়ের উপর 'ডিজিটাল স্ট্রাইক' চািলয়েছিল কেন্দ্রীয় সরকার। প্রথমে ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার ফরমান জারি করার পর, পরে আরও ৪৭ টি চিনা অ্যাপকে ব্যান করে ভারত। জানা যায়, ওই ৪৭ টি অ্যাপ আগে থেকে ভারতে নিষিদ্ধ করা ৫৯টি চিনা অ্যাপের ক্লোন এবং লাইট ভার্সন। এরপরেই জল্পনা তৈরি হয়েছিল এরপর কি নিষিদ্ধ অ্যাপের তালিকায় আসতে চলেছে জনপ্রিয় গেম PUBG? সেই জল্পনা অবশেষে দূর হল, যখন ভারতের সঙ্গে ফের চিনের সংঘাত নতুন করে চরম আকার ধারন করেছে। এবার পাবজি-সহ মোট ১১৮টি চিনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করল ভারত সরকার।

আগে যে শতাধিক অ্যাপ ভারতে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল, তার কারণ হিসেবে জাতীয় নিরাপত্তার কথা তুলে ধরা হয়েছিল। এবারও PUBG-সহ যে বিপুল পরিমাণ অ্যাপকে নিষিদ্ধে ঘোষণা করা হল, সেই ক্ষেত্রেও সেই জাতীয় নিরাপত্তার কথাই তুলে ধরা হয়েছে। কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে এদিন ওই নির্দেশিকা জারি করা হয়।

এর আগে টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার-ইট, উই-চ্যাট, ক্যামস্ক্যানার-সহ ৫৯টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের দাবি, ভারতের সুরক্ষা, সংহতি, নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষা এবং এ দেশের সাধারণ মানুষের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, যে সব অ্যাপ আগে নিষিদ্ধ করা হয়েছিল, সেই অ্যাপ-নির্মাতাদের তালিকায় ছিল টেনসেন্ট, আলিবাবা, শাওমির মতো একাধিক চিনা সংস্থা।

কিন্তু আদতে বিষয় হল, পাবজি দক্ষিণ কোরিয়ার কোম্পানি ব্লু হোলের মালিকানাধীন। এই গেমটি ২০০০ সালের জাপানি ছবি ব্যাটেল রয়্যালের অনুপ্রেরণায় তৈরি। ব্লু হোল সংস্থার সঙ্গে অবশ্য চিনের শিল্পপতি মা হুয়াতেংয়ের টেনসেন্ট সংস্থার যোগ রয়েছে। টেনসেন্ট-এর মাধ্যমে পাবজি পাবলিশ হয়ে থাকে। চিন সরকারের অনুমোদনক্রমেই ওই দুই সংস্থার মধ্যে চুক্তি হয়েছিল। যদিও পাবজির মার্কেটিং ও ডিস্ট্রিবিউশনের দায়িত্বে রয়েছে দক্ষিণ কোরিয়ারই কাকাও গেমস।
ভারতের একের পর এক এই ধরনের পদক্ষেপে কতটা ক্ষতিগ্রস্ত চিনা ব্যবসায়ীরা, তা নিয়ে বলতে গিয়ে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান আগেই জানিয়েছিলেন, 'চিন এ ব্যাপারে গভীর ভাবে উদ্বিগ্ন।' কিন্তু তাতেও পরিস্থিতি বদলায়নি। বরং লাদাখে ভারতের সঙ্গে নতুন করে সমস্যায় জড়িয়েছে চিন। আর এই প্রেক্ষিতে ফের PUBG-র মতো জনপ্রিয় গেমিং অ্যাপ-সহ ১১৮টি চিনা অ্যাপ নতুন করে ব্যান করে ফের চিনকে নতুন করে ঝটকা দিল ভারত।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours