পুরো রেলপথ জুড়েই ছিল অনেক বাধা। উঁচু পাহাড় থেকে গভীর উপত্যকা, সবই পার করতে হয়েছে। একের পর এক সেতু আর সুড়ঙ্গেই জুড়েছে ওই রেলপথ, যা কার্যত এক দৃষ্টান্ত স্থাপন করেছে।

 ১২ কিলোমিটার অন্ধকার সুড়ঙ্গের মধ্যে কীভাবে ছুটল বন্দে ভারত, দেখুন সেই ভিডিয়ো
টানেলে বন্দে ভারত

শুক্রবার কাটরা এবং শ্রীনগরের মধ্যে বন্দে ভারত ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাশ্মীর উপত্যকা এবং জম্মুর মধ্যে প্রথমবার সরাসরি রেল পরিষেবা শুরু হল এদিন। সেই রেলপথে চলল বন্দে ভারত। আর এই উদ্বোধনের পর আরও এক মাইলস্টোন পার করল রেল। সেই ছবি পোস্ট করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।


একদিকে, বিশ্বের সবথেকে উঁচু রেলব্রিজের উপর দিয়ে ছুটবে এই ট্রেন, অন্যদিকে ভারতের দীর্ঘতম সুড়ঙ্গের মধ্যে দিয়ে ছুটল বন্দে ভারত। রেলমন্ত্রীর পোস্ট করা ভিডিয়োতে দেখা যাচ্ছে, T-50 সুড়ঙ্গের মধ্য দিয়ে যাচ্ছে ট্রেনটি।


T-50 হল ভারতের দীর্ঘতম সুড়ঙ্গ। খারি এবং সুম্বরের মধ্যে অবস্থিত এই সুড়ঙ্গটির দৈর্ঘ্য ১২.৭৭ কিলোমিটার। এছাড়াও, রেল সংযোগে ভারতের দ্বিতীয় দীর্ঘতম সুড়ঙ্গ T-80-ও পার করতে হবে বন্দে ভারতকে। ওই সুড়ঙ্গের দৈর্ঘ্য ১১.২২ কিলোমিটার। বানিহাল এবং কাজিগুন্ডের মধ্যে অবস্থিত ‘পীর পাঞ্জাল রেলওয়ে টানেল’ নামে পরিচিত এটি।

এই পুরো রেলপথ জুড়েই ছিল অনেক বাধা। উঁচু পাহাড় থেকে গভীর উপত্যকা, সবই পার করতে হয়েছে। একের পর এক সেতু আর সুড়ঙ্গেই জুড়েছে ওই রেলপথ, যা কার্যত এক দৃষ্টান্ত স্থাপন করেছে।

রেললাইনের কাটরা-বানিহাল অংশের নির্মাণ কাজ যে কতটা চ্যালেঞ্জিং ছিল, সে কথা উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী মোদী। ২০১৪ সালের পর এই কাজ শুরু হয়। ১১১ কিলোমিটার অংশের মধ্যে ৯৭ কিলোমিটার জুড়ে টানেল এবং ৭ কিলোমিটার জুড়ে ওভারব্রিজ রয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours