মাত্র ২৫ বছর বয়সে সংসদে পা রাখছেন ৪ প্রার্থী, এঁরা কারা?
৪ সর্বকনিষ্ঠ প্রার্থী সাংসদ হতে চলেছেন।

নয়া দিল্লি: বয়স সবে ২৫ বছর পূর্ণ হয়েছে। এর মধ্যেই সংসদে পা রাখতে চলেছেন। এবারে লোকসভা নির্বাচনে মাত্র ২৫ বছর বয়সেই জয়ী হয়েছেন ৪ প্রার্থী, পুষ্পেন্দ্র সরোজ, প্রিয়া সরোজ, সম্ভবী চৌধুরী এবং সঞ্জনা জাতভ। চারজনই সর্বকনিষ্ঠ সাংসদ হিসাবে এবারে শপথগ্রহণ করবেন।


৪ সর্বকনিষ্ঠ সাংসদের মধ্যে পুষ্পেন্দ্র সরোজ ও প্রিয়া সরোজ সমাজবাদী পার্টির (SP) প্রার্থী, সম্ভবী চৌধুরী লোক জনশক্তি পার্টির (LJP) এবং সঞ্জনা জাতভ কংগ্রেস প্রার্থী হিসাবে এবারে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। চারজনই এবারে প্রথমবার লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। এঁদের পরিচয় দেখে নেওয়া যাক একনজরে

পুষ্পেন্দ্র সরোজ ও প্রিয়া সরোজ- পুষ্পেন্দ্র সরোজ ও প্রিয়া সরোজ, দুজনেই এসপি প্রার্থী হিসাবে এবারে উত্তর প্রদেশ থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। উত্তর প্রদেশের পাঁচবারের সাংসদ ও রাজ্যের প্রাক্তন মন্ত্রী ইন্দ্রজিৎ সরোজের ছেলে হলেন পুষ্পেন্দ্র সরোজ এবারেই প্রথমবার এসপি প্রার্থী হিসাবে কৌসম্বি আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। আর প্রথমবারেই বিজেপি সাংসদ বিনোদ কুমার সোনকারকে ১ লক্ষের বেশি ভোটে পরাজিত করেন।


অন্যদিকে, উত্তর প্রদেশের তিনবারের সাংসদ তুফানি সরোজের মেয়ে হলেন প্রিয়া সরোজ। তিনিও এবারেই প্রথম এসপি প্রার্থী হিসাবে মাচলিশহর আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং বিজেপি সাংসদ ভোলানাথকে প্রায় ৩৬ হাজার ভোটে পরাজিত করেন।

সম্ভবী চৌধুরী- LJP প্রার্থী হিসাবে বিহার থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন সম্ভবী চৌধুরী। তিনি নীতীশ কুমার মন্ত্রিসভার সদস্য অশোক চৌধুরীর মেয়ে। এবারে প্রথমবার সমস্তিপুর কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন সম্ভবী এবং কংগ্রেস প্রার্থী সানি হাজারিকে পরাজিত করে সংসদে যাওয়ার পথ প্রশস্ত করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিহারে নির্বাচনী প্রচারে গিয়েও এনডিএ-র সর্বকনিষ্ঠ প্রার্থী সম্ভবীর প্রশংসা করেছিলেন।

সঞ্জনা জাতভ- রাজস্থানের পুলিশ কনস্টেবল কাপ্তান সিংয়ের স্ত্রী সঞ্জনা জাতভ কংগ্রেস প্রার্থী হিসাবে রাজস্থানের ভরতপুর কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। ২৫ বছর বয়সেই সঞ্জনা বিজেপির রামস্বরূপ কোলিকে প্রায় ৫২ হাজার ভোটে পরাজিত করেন।

সঞ্জনা লোকসভা নির্বাচনে এবারেই প্রথমবার প্রার্থী হলেও গতবছর তিনি বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। যদিও বিজেপির রমেশ খেদির কাছে ৪০৯ ভোটে পরাজিত হয়েছিলেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours