প্রথমে আসা যাক অঙ্কে। চেন্নাই সুপার কিংসের রয়েছে ১৪ পয়েন্ট। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ১২ পয়েন্ট। দু-দলেরই শেষ ম্যাচ। চেন্নাই জিতলে তারাই প্লে-অফে যাবে। আরসিবি জিতলে তাদের পয়েন্ট হবে ১৪। অর্থাৎ চেন্নাইয়ের সমান। এখানেই নেট রান রেটের অঙ্ক। 

অঙ্ক, বিরাট-আবেগের ম্যাচে 'মাহি'ন্দ্রক্ষণের অপেক্ষা; আশঙ্কা আবহাওয়া


কোন বিষয়টা নিয়ে বেশি লেখা উচিত! অঙ্ক, আবেগ নাকি আবহাওয়া? এই তিনটেই আজ খুব গুরুত্বপূর্ণ। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের এ মরসুম এক শেষ পর্বে। লিগের শেষ ধাপ চলছে। লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হতে চলেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও চেন্নাই সুপার কিংস। এ বারের আইপিএল শুরু হয়েছিল দক্ষিণী ডার্বি দিয়েই। চেন্নাইয়ের মাঠে টুর্নামেন্টের প্রথম ম্যাচে বিরাট কোহলিদের বিরুদ্ধে জয় ছিনিয়ে নিয়েছিল সুপার কিংস। এ বার ফিরতি ম্যাচ। প্লে-অফের দৌড়ে ভার্চুয়াল কোয়ার্টার ফাইনালও বলা যায়।


প্রথম দল হিসেবে প্লে-অফ নিশ্চিত করেছিল কলকাতা নাইট রাইডার্স। শীর্ষস্থানও নিশ্চিত করেছে কেকেআর। প্লে-অফে আরও দুটি দল রাজস্থান রয়্যালস ও সানরাইজার্স হায়দরাবাদ। বাকি রয়েছে একটি মাত্র স্পট। দৌড়ে রয়েছে দুটি দল। চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। আর এই ম্যাচই ঠিক করে দেবে প্লে-অফে মহেন্দ্র সিং ধোনিকে দেখা যাবে নাকি বিরাট কোহলিকে। আশঙ্কা আবহাওয়াও।

প্রথমে আসা যাক অঙ্কে। চেন্নাই সুপার কিংসের রয়েছে ১৪ পয়েন্ট। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ১২ পয়েন্ট। দু-দলেরই শেষ ম্যাচ। চেন্নাই জিতলে তারাই প্লে-অফে যাবে। আরসিবি জিতলে তাদের পয়েন্ট হবে ১৪। অর্থাৎ চেন্নাইয়ের সমান। এখানেই নেট রান রেটের অঙ্ক। সিএসকের নেট রান রেট +0.528। অন্য দিকে, আরসিবির নেট রান রেট +0.387। ফলে আরসিবিকে শুধু জিতলেই হবে না, নেট রান রেটেও ছাপিয়ে যেতে হবে চেন্নাই সুপার কিংসকে। এই অঙ্কটাই বলা প্রয়োজন।


চেন্নাইয়ের নেট রান রেট ছাপিয়ে যেতে আরসিবিকে অন্তত ১৮ রানের ব্যবধানে (ধরা যাক আরসিবি ২০০ রান করল) জিততে হবে। ধরা যাক আরসিবিকে রান তাড়া করতে হচ্ছে। সেক্ষেত্রে ১৮ ওভারের মধ্যেই রান তাড়া করে জিততে হবে। খুবই কঠিন অঙ্ক। সব কিছুর হিসেব মিলবেই, বলা যায় না। এ বার আশঙ্কার কথায় আসা যাক। বেঙ্গালুরুতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়া যদি বাধা হয়ে দাঁড়ায়? ম্যাচ না হলে পয়েন্ট ভাগাভাগি হবে। ১৫ পয়েন্ট নিয়ে প্লে-অফে জায়গা করে নেবে চেন্নাই সুপার কিংস। আর ১৩ পয়েন্ট নিয়ে এ বারের মতো মরসুম শেষ করবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

এ বার আবেগ প্রসঙ্গ। মাহি-রাট। এটাই কি শেষ সাক্ষাৎ হতে চলেছে? মহেন্দ্র সিং ধোনি সরকারি ভাবে জানাননি, এটাই তাঁর শেষ আইপিএল। তবে মরসুমের শুরুতেই নেতৃত্বের ব্যাটন তুলে দেওয়া, পুরনো লুকে ফেরা অনেক ইঙ্গিত বহন করে। হতেই পারে, চেন্নাই সুপার কিংস ছিটকে গেলে ধোনি ঘোষণা করে দিলেন, এটাই তাঁর শেষ ম্যাচ ছিল! ধোনি সারপ্রাইজ দিতে পছন্দ করেন। এমন সারপ্রাইজ হয়তো কোনও ভারতীয় ক্রিকেট প্রেমীই চাইবেন না। কিন্তু মাহিকে বোঝা কঠিন।

চারিদিকে তাই আবেগের আবহ। এই ম্যাচ নিয়ে নানা হাইপ। তা একেবারেই ফেলনা নয়। মহেন্দ্র সিং ধোনি এবং বিরাট কোহলি কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়াতে পারেন, হাঁটতে পারেন। তবে এক টিমে আর তাঁদের দেখা যাবে না। প্রতিপক্ষ হিসেবেও যদি শেষ ম্যাচ হয়? আশঙ্কা তো এটাও! আর এমন একটা মুহূর্তে বেঙ্গালুরুর প্রার্থনা যেন মাহি মারুক, প্লে-অফে পৌঁছক বেঙ্গালুরু। উইমেন্স প্রিমিয়ার লিগের সৌজন্যে যেমন প্রথম ট্রফি এসেছে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ট্রফিটাও আসুক কিং কোহলির হাতে। তার জন্য আবেগ, অঙ্ক এবং আশঙ্কার এই ম্যাচ যে জিততেই হবে!
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours