ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (এনসিপিআর) আগেই ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া বা FSSAI-কে নির্দেশ দিয়েছিল, যে সব সংস্থা গাইডলাইন মানছে না, সেগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এরপরই এই সিদ্ধান্ত নেওয়া হল।

 নিয়ে বড় নির্দেশ কেন্দ্রীয় সরকারের, তালিকা বদলাতে বলা হল ই-কমার্স সংস্থাগুলিকে
বোর্নভিটা

নয়া দিল্লি: শিশুদের স্বাস্থ্য নিয়ে সবসময়ই চিন্তায় থাকেন মায়েরা। সবকিছু খাওয়ার পরও পুষ্টি সম্পূর্ণ হচ্ছে কি না, সেই প্রশ্ন থেকে যায়। সেই কারণেই নানা ধরনের ‘হেল্থ ড্রিংক’ বা স্বাস্থ্যকর পানীয় বেছে নেন তাঁরা। কিন্তু যেগুলি ‘হেল্থ ড্রিংক’ বলে বেছে নেওয়া হয়, সেগুলি কি আদৌ স্বাস্থ্যকর? সেই প্রশ্নই আরও একবার প্রকট হল। কারণ ‘হেল্থ ড্রিংক’ নিয়ে কড়া নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। বোর্নভিটা সহ একাধিক পানীয়কে ‘হেল্থ ড্রিংক’-এর তালিকা থেকে বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হল কেন্দ্রের তরফে। সব ই-কমার্স সংস্থাগুলিকে এ ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে ইতিমধ্যেই।


বাণিজ্য ও শিল্প মন্ত্রকের তরফে সমস্ত ই-কমার্স ওয়েবসাইটগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, স্বাস্থ্যকর পানীয়ের তালিকা বদলে ফেলতে হবে। বোর্নভিটা এবং অন্যান্য কয়েকটি পণ্যকে তালিকা থেকে বাদ দিতে বলা হয়েছে। ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (এনসিপিআর) আগেই ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া বা FSSAI-কে নির্দেশ দিয়েছিল, যে সব সংস্থা গাইডলাইন মানছে না, সেগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এরপরই এই সিদ্ধান্ত নেওয়া হল।


চলতি মাসেই ই-কমার্স পোর্টালগুলি থেকে দুগ্ধজাত পানীয়কেও হেল্থ ড্রিংকের তালিকা থেকে বাদ দিতে বলা হয়েছে। বোর্নভিটা নিয়ে প্রথম অভিযোগের সূত্রপাত হয় এক ইউটিউবারের বক্তব্য থেকে। তিনি দাবি করেছিলেন, এই সংস্থার পাউডার সাপ্লিমেন্টে থাকে প্রচুর চিনি ও কোকোয়া। এছাড়া রঙ করার দ্রব্যও যোগ করা হয় বলে অভিযোগ তোলেন তিনি। এই পানীয় শরীরে গেলে শিশুদের ব্যাপক ক্ষতি হতে পারে বলে দাবি করেন তিনি, হতে পারে ক্যান্সারও।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours