ভোট পরিচালনার জন্য এ রাজ্যের ১৫ কোম্পানি পুলিশকে অন্য রাজ্যে ব্যবহার করা হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ অনুযায়ীই এই বাহিনী ব্যবহার হবে। সেই মতো বাহিনীকে তৈরি থাকতে বলা হয়েছে বলে সূত্র মারফত জানা যাচ্ছে। কোথা থেকে কত কোম্পানি বাহিনী নেওয়া হবে, সেটাও ইতিমধ্যে ঠিক করে ফেলা হয়েছে।

ভোটে বাংলার পুলিশকে ব্যবহার করা হবে অন্য রাজ্যে, কত কোম্পানি তৈরি থাকছে
কলকাতার রাস্তায় পুলিশের নজরদারি (ফাইল ছবি)



কলকাতা: লোকসভা ভোটের জন্য বাংলা থেকেও রাজ্য পুলিশের সশস্ত্র বাহিনীকে ব্যবহার করা হচ্ছে। ভোট পরিচালনার জন্য এ রাজ্যের ১৫ কোম্পানি পুলিশকে অন্য রাজ্যে ব্যবহার করা হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশ অনুযায়ীই এই বাহিনী ব্যবহার হবে। সেই মতো বাহিনীকে তৈরি থাকতে বলা হয়েছে বলে সূত্র মারফত জানা যাচ্ছে। কোথা থেকে কত কোম্পানি বাহিনী নেওয়া হবে, সেটাও ইতিমধ্যে ঠিক করে ফেলা হয়েছে। বাংলা থেকে যে ১৫ কোম্পানি বাহিনী নেওয়া হবে, তার মধ্যে ২ কোম্পানি বাহিনী থাকবে কলকাতা পুলিশের। বাকি বাহিনী ব্যারাকপুর, দুর্গাপুর-সহ বিভিন্ন জায়গা থেকে নেওয়া হবে। এক একটি বাহিনীতে ৮৬ জন করে পুলিশকর্মী থাকবেন।


সামনেই লোকসভা নির্বাচন রয়েছে। গোটা দেশ সামিল হবে গণতন্ত্রের উৎসবে। ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে ভোটগ্রহণ পর্বে। সাত দফায় চলবে ভোট গ্রহণ, শেষ দফা ১ জুন। এরপর ৪ জানুয়ারি হবে ভাগ্যপরীক্ষা। গণনার দিন। এই গোটা নির্বাচনী প্রক্রিয়া যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয়, তা নিশ্চিত করতে কোনও খামতি রাখছে না জাতীয় নির্বাচন কমিশন। যেদিন নির্বাচন কমিশনের তরফে আসন্ন লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করা হয়, সেদিনই মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার কমিশনের অবস্থান স্পষ্ট করে দিয়েছিলেন। বুঝিয়ে দিয়েছিলেন ভোট প্রক্রিয়া সুষ্ঠুভাবে ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে কমিশন বদ্ধপরিকর।

উল্লেখ্য, বাংলার ক্ষেত্রে এবার বাড়তি নজর রয়েছে নির্বাচন কমিশনের। ভোটারদের মনে আস্থা ফেরাতে নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার অনেক আগে থেকেই বাংলায় কেন্দ্রীয় বাহিনী পাঠিয়ে দেওয়া হয়েছিল। এখনও পর্যন্ত বাংলার বিভিন্ন জেলা মিলিয়ে ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours