তথ্য ও সম্প্রচার মন্ত্রক (MIB) সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের জন্য একটি সতর্কতা জারি করেছে। সোশ্যাল মিডিয়ায় এই ধরনের কাজ করলে এবার থেকে কঠর ব্যবস্থা নেওয়া হবে। এমনকী বন্ধও করে দেওয়া হতে পারে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট। নতুন নিয়মে কী বলা হয়েছে?

কঠোর সিদ্ধান্ত নিল সরকার, সোশ্যাল মিডিয়ায় এই কাজ করলেই দিতে হবে জরিমানা


তথ্য ও সম্প্রচার মন্ত্রক (MIB) সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদের জন্য একটি সতর্কতা জারি করেছে। সেই সঙ্গে সেই তালিকায় কিছু বিজ্ঞাপনদাতাদেরও রেখেছে। সরকারের তরফে জানানো হয়েছে, কোনও রকম বিদেশী অনলাইন বেটিং এবং জুয়া প্ল্যাটফর্মের প্রচার সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররা করতে পারবে না। সরকার নির্দেশিকা জারি করে জানিয়েছে, এই ধরনের বিজ্ঞাপন মানুষের উপর নেতিবাচক প্রভাব ফেলে। বিশেষ করে যুব সমাজে এর খারাপ প্রভাব পড়ছে। তাই এই জাতীয় কোনও রকম বিজ্ঞাপন যদি কেউ সোশ্যাল মিডিয়ায় দেখায়, তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। মন্ত্রক তার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X (আগের টুইটার)-এ পোস্ট করে এই পরামর্শ জারি করেছে।


নির্দেশনা না মানলে কী শাস্তি হতে পারে?

এই নির্দেশিকা না মানলে কী ঘটতে পারে সে বিষয়েও জানিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। উপদেশ না মানলে ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তির ব্যবস্থা নেওয়া হবে। তার আইনও রয়েছে। যদি কোনও সংস্থা বা ব্যক্তি এই পরামর্শটি না মানেন, তবে তার বিরুদ্ধে ভোক্তা সুরক্ষা আইন, 2019 (Consumer Protection Act, 2019)-এর অধীনে ব্যবস্থা নেওয়া যেতে পারে। সেই ব্যক্তি বা কোম্পানির সোশ্যাল মিডিয়া পোস্ট বা অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এমনকী জরিমানাও হতে পারে।


কোম্পানির বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে…

সরকার আরও স্পষ্ট করেছে জানিয়েছে যে, তথ্য প্রযুক্তি আইন, 2000-এর ধারা 79-এর অধীনে, যে কোম্পানির বিজ্ঞাপন দেখানো হবে, সেই কোম্পানির বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। সরকার যদি জানতে পারে যে, কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে জুয়া বা বাজির প্রচার করা হচ্ছে, তাহলে সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার সেই বিষয়বস্তু সরিয়ে ফেলতে বলা হবে। কিন্তু তারপরেও যদি সে বা কোম্পানি তা না করে তাহলে উভয়ের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours