শনিবার নির্বাচন কমিশন জানিয়েছিল, ৪ জুন ভোট গণনা করা হবে। রবিবার, সেই তারিখ বদলে কমিশন জানাল, ভোট গণনা হবে ২ জুন। কেন দুদিন এগিয়ে আনা হল ভোট গণনার দিন? কমিশনের দাবি, নাহলে দুদিন ধরে ফাঁকা থাকবে চেয়ার। সংবিধান এবং জনপ্রতিনিধি আইন অনুসারে তা করা যায় না।

 নির্বাচনের সূচি বদল, গণনার দিন দু'দিন এগিয়ে আনল নির্বাচন কমিশন
গণনার দিন দুদিন এগিয়ে আনল কমিশন


 বদলে গেল অরুণাচল প্রদেশ এবং সিকিম, উত্তর পূর্ব ভারতের এই দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোট গণনার তারিখ। শনিবার, নির্বাচন কমিশন জানিয়েছিল, ৪ জুন এই দুটি রাজ্যে ভোট গণনা করা হবে। রবিবার, সেই তারিখ বদলে কমিশন জানাল, ভোট গণনা হবে ২ জুন। নির্বাচন কমিশন বলেছে, “মেয়াদ শেষ হওয়ার আগেই অরুণাচল প্রদেশ এবং সিকিমের বিধানসভার নির্বাচন পরিচালনা করবে নির্বাচন কমিশন।” প্রসঙ্গত, ২ জুনই দুই বিধানসভার মেয়াদ শেষ হতে চলেছে। কাজেই, ৪ জুন ভোট গণনা করা হলে, ভোট গণনার আগেই বিধানসভার মেয়াদ ফুরিয়ে যেত। সংবিধানের অনুচ্ছেদ ৩২৪ এবং ১৯৫১ সালের জনপ্রতিনিধি আইনের ১৫ নম্বর ধারা অনুযায়ী, বিধানসভার মেয়াদ ফুরোনোর আগেই নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হয়।


এই প্রেক্ষিতে, অরুণাচল প্রদেশ এবং সিকিম বিধানসভা নির্বাচনের ভোট গণনার দিন পরিবর্তন করা হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। তবে, উত্তর পূর্বের এই দুই রাজ্যের লোকসভা নির্বাচনের সূচিতে কোনও পরিবর্তন হবে না বলে জানিয়েছে কমিশন। ১৯ এপ্রিল থেকে দেশের ৫৪৩টি লোকসভা আসনে ভোটগ্রহণ শুরু হতে চলেছে৷ সাত দফায় ভোটগ্রহণ করা হবে। প্রথম দফায়, অর্থাৎ, ১৯ এপ্রিলই অরুণাচলের দুটি লোকসভা আসন এবং সিকিমের একটি লোকসভা আসনে ভোট নেওয়া হবে। একইসঙ্গে এই দুই রাজ্য, বিধানসভা নির্বাচনের ভোটও দেবে। ৪ জুন লোকসভা নির্বাচনের ফল প্রকাশ করা হবে
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours