সুপ্রিম কোর্টে মুখবন্ধ খামে নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য জমা দিয়েছিল রাজনৈতিক দলগুলি। শুনানির পর, এই তথ্যগুলি সর্বসমক্ষে আনার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। রবিবার নির্বাচনী বন্ড সংক্রান্ত সেই সকল বিবরণই প্রকাশ করল নির্বাচন কমিশন।

 নির্বাচনী বন্ডের আরও তথ্য! কী ছিল মুখবন্ধ খামে?
প্রতীকী ছবি

নির্বাচনী বন্ড সংক্রান্ত নয়া তথ্য প্রকাশ করল নির্বাচন কমিশন। নির্বাচনী বন্ড মামলার শুনানি চলাকালীন, সুপ্রিম কোর্টে মুখবন্ধ খামে নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য জমা দিয়েছিল রাজনৈতিক দলগুলি। শুনানির পর, এই তথ্যগুলি সর্বসমক্ষে আনার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। রবিবার (১৭ মার্চ), নির্বাচনী বন্ড সংক্রান্ত সেই সকল বিবরণই প্রকাশ করল নির্বাচন কমিশন। এই তথ্যগুলি সম্ভবত, ২০১৯ সালের ১২ এপ্রিলের আগের সময়ের তথ্যাবলী। গত সপ্তাহেই, ওই তারিখের পরের নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে নির্বাচন কমিশন। ২০১৯ সালের ১২ এপ্রিল, এই মামলার শুনানিতে এক অন্তর্বর্তী আদেশে মুখবন্ধ খামে এই তথ্যগুলি জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত।

নির্বাচন কমিশন বলেছে, “রাজনৈতিক দলগুলি মুখবন্ধ খামে যে তথ্যাবলী দিয়েছিল, সেগুলি সিল না খুলেই সুপ্রিম কোর্টে জমা দেওয়া হয়েছিল৷ ২০২৪ সালের ১৫ মার্চ, সুপ্রিম কোর্টের আদেশ অনুসারে, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি বিভাগ ফিজিক্যাল কপিগুলি ফেরত দিয়েছে। সেই সঙ্গে একটি মুখবন্ধ খামে ভরা একটি পেন ড্রাইভে সেগুলির একটি ডিজিটালাইজড রেকর্ডও দিয়েছে। আজ ভারতের নির্বাচন কমিশন, তার ওয়েবসাইটে, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি থেকে ডিজিটালাইজড ফর্মে প্রাপ্ত নির্বাচনী বন্ডের এই তথ্যাবলী আপলোড করেছে।”

গত বৃহস্পতিবার (১৪ মার্চ), এসবিআই-এর থেকে পাওয়া নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য প্রকাশ করেছিল নির্বাচন কমিশন। কে বা কারা, কোন তারিখে বন্ড কিনেছে এবং কোন দল করে বন্ড ভাঙিয়েছে, তার দুই সেট তথ্য সামনে এসেছে। তবে এই সকল তথ্যই ২০১৯ সালের ১২ এপ্রিলের পরের। তবে, এসবিআই-এর পক্ষ থেকে বন্ডের সিরিয়াল নম্বর প্রকাশ করা হয়নি। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে অবিলম্বে সেই তথ্যও জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এসবিআই-কে। শুক্রবার, সুপ্রিম কোর্টে নির্বাচন কমিশন জানিয়েছিল, মুখবন্ধ খামে জমা দেওয়া তথ্যাবলীর কোনও প্রতিলিপি নেই তাদের কাছে। তাই, আদালত সেগুলি ফেরত না দিলে, তারা সেই তথ্য প্রকাশ করতে পারছে না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours