রাজীব কুমার জানান, ইতিমধ্যে কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচনে Home Voting Process বাস্তবায়ন হয়েছে। এবার প্রথম লোকসভা নির্বাচনে এই প্রক্রিয়ার বাস্তবায়ন করা হবে। আগামী ১৯ এপ্রিল থেকে লোকসভা নির্বাচন শুরু হচ্ছে। মোট ৭ দফায় ভোট হবে। ভোটের ফল প্রকাশিত হবে ৪ জুন।


এবার বাড়িতে বসেও ভোট দেওয়া যাবে, কারা এই সুবিধা পাবেন?


নয়া দিল্লি: ভোটকর্মীদের জন্য ব্যালট ভোট দেওয়ার ব্যবস্থা ছিল। এবার ভোটদানে নাগরিকদের সুবিধা দিতে আরও এক নতুন নিয়ম চালু করল জাতীয় নির্বাচন কমিশন। এবার বাড়িতে বসেও দেওয়া যাবে ভোট, যার নাম দেওয়া হয়েছে Home Voting Process। দেশে এই প্রথমবার লোকসভা ভোটে চালু হচ্ছে এই প্রক্রিয়া।


নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, এবারের লোকসভা নির্বাচন থেকে শুরু হবে Home Voting Process। তবে সকলের জন্য নয়, প্রবীণ নাগরিকদের জন্যই এই নিয়ম চালু হচ্ছে। মূলত, ৮৫ বছরের বেশি যাঁদের বয়স বা যাঁদের কোনও শারীরিক সমস্যা রয়েছে (people who have more than 40 percent disability) তাঁদের জন্যই বাড়িতে বসে ভোট দেওয়ার প্রক্রিয়া শুরু করল নির্বাচন কমিশন।

ভোটের দিন ঘোষণার প্রাক্কালে শনিবার মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানান, ৮৫-ঊর্ধ্বদের Home এর জন্য ফর্ম দেওয়া শুরু হবে। রিটার্নিং অফিসার তাঁদের বাড়িতে গিয়ে পোস্টাল ব্যালটে ভোট গ্রহণ করবে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours