মধ্যপ্রদেশকে হারিয়ে রঞ্জি ফাইনালে উঠেছে বিদর্ভ। এই নিয়ে তৃতীয় বার রঞ্জি ট্রফির খেতাবের লক্ষ্যে নামবে বিদর্ভ। এর আগে ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ মরসুমে বিদর্ভ রঞ্জি ফাইনালে উঠেছিল। সেই দু'বার যথাক্রমে দিল্লি ও সৌরাষ্ট্রকে হারিয়েছিল বিদর্ভ। এ বার টুর্নামেন্টের সবচেয়ে সফল দল মুম্বইয়ের গ্রাস কেড়ে নিতে চায় বিদর্ভ।

 ৫৩ বছর পর রঞ্জিতে ইতিহাস, মুম্বইয়ের গ্রাস ছিনিয়ে নিতে চায় বিদর্ভ
৫৩ বছর পর রঞ্জিতে ইতিহাস, মুম্বইয়ের গ্রাস ছিনিয়ে নিতে চায় বিদর্ভ


 তামিলনাড়ুকে হারিয়ে এ বারের রঞ্জি ট্রফির (Ranji Trophy) প্রথম ফাইনালিস্ট হয়েছিল মুম্বই। রঞ্জি ফাইনালের লড়াইয়ের জন্য এ বার পাওয়া গেল মুম্বইয়ের প্রতিপক্ষ। নাগপুরে মধ্যপ্রদেশকে (Madhya Pradesh) হারিয়ে রঞ্জি ট্রফির ফাইনালের টিকিট পেল বিদর্ভ (Vidarbha)। আর তাতেই ফিরল রঞ্জি ট্রফিতে ৫৩ বছর আগের ইতিহাস। ১৯৭১ সালের পর একই রাজ্যের দুই দল আবার রঞ্জি ট্রফির ফাইনালে মুখোমুখি। এই নিয়ে দ্বিতীয় বার রঞ্জি ট্রফির ফাইনালে এক রাজ্যের ২টো দল।

অজিঙ্ক রাহানের মুম্বই তিন দিনেই রঞ্জি ট্রফির ফাইনালের টিকিট পেয়েছিল। কিন্তু বিদর্ভ ও মধ্যপ্রদেশের ফাইনালে ওঠার লড়াই চলল শেষ দিন অবধি। প্রথম সেমিফাইনালে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল বিদর্ভ। আবেশ খান, কুলবন্ত খেজরোলিয়াদের দাপুটে বোলিংয়ে ১৭০ রানে গুটিয়ে যায় বিদর্ভের প্রথম ইনিংস। এরপর হিমাংশু মন্ত্রীর শতরানে ভর করে প্রথম ইনিংসে মধ্যপ্রদেশ তোলে ২৫২ রান। উমেশ যাদব, যশ ঠাকুররা মধ্যপ্রদেশের বিরুদ্ধে ৩টি করে উইকেট নেন।

এরপর দ্বিতীয় ইনিংসে অনুভব আগরওয়ালের ৫ উইকেটের পরও বিদর্ভ তোলে ৪০২ রান। নেপথ্যে যশ রাঠোরের ১৪১ রান ও অধিনায়ক অক্ষয় ওয়াদকরের ৭৭ রান। এই ম্যাচ জিততে হলে মধ্যপ্রদেশকে তুলতে হত ৩২১ রান। যশ দুবে ৯৪ রান করেন। ৬৭ রান করেন হর্ষ গাওলি। কিন্তু যশ ঠাকুর, আদিত্য ঠাকরেদের দাপটে ২৫৮ রানে দ্বিতীয় ইনিংসে থামে মধ্যপ্রদেশ। যে কারণে শেষ অবধি ৬২ রানে ম্যাচ জিতে নিয়ে ফাইনালে উঠল বিদর্ভ। রবিবার হবে এ বারের রঞ্জি ট্রফির ফাইনাল।


এই নিয়ে তৃতীয় বার রঞ্জি ট্রফির খেতাবের লক্ষ্যে নামবে বিদর্ভ। এর আগে ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ মরসুমে বিদর্ভ রঞ্জি ফাইনালে উঠেছিল। সেই দু’বার যথাক্রমে দিল্লি ও সৌরাষ্ট্রকে হারিয়েছিল বিদর্ভ। এ বার টুর্নামেন্টের সবচেয়ে সফল দল মুম্বইয়ের গ্রাস কেড়ে নিতে চায় বিদর্ভ। ফাইনালে বিদর্ভের হারের রেকর্ড নেই। ফলে মুম্বইয়ের বিরুদ্ধেও বিদর্ভ বাজিমাত করলে সেই ধারা বজায় থাকবে। উল্লেখ্য, এর আগে ১৯৭১ সালে রঞ্জি ট্রফির ফাইনালে মহারাষ্ট্রের ২টো দল মুখোমুখি হয়েছিল। তাতে তৎকালীন বোম্বে মহারাষ্ট্রকে হারিয়ে ফাইনালে হারিয়েছিল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours