সামনেই 2024-এর লোকসভা নির্বাচন। এমনকী ইতিমধ্যেই তারিখ ঘোষণা হয়ে গিয়েছে। ভারতের নির্বাচন কমিশন এবারের লোকসভা নির্বাচনের জন্য পুরোপুরি প্রস্তুতি শুরু করে দিয়েছে। এবার আপনি নির্বাচনের আগে ঘরে বসেই অনলাইনে যাচাই করে নিতে পারবেন ভোটার তালিকা থেকে আপনার নাম গায়েব হয়েছে কি না। এর প্রক্রিয়া খুবই সহজ।

ভোটার লিস্ট থেকে আপনার নাম বাদ পড়েনি তো? আর সময় নেই, দেখুন এখনই


সামনেই 2024-এর লোকসভা নির্বাচন। এমনকী ইতিমধ্যেই তারিখ ঘোষণা হয়ে গিয়েছে। ভারতের নির্বাচন কমিশন এবারের লোকসভা নির্বাচনের জন্য পুরোপুরি প্রস্তুতি শুরু করে দিয়েছে। হয়তো আপনি দেখবেন, অনেক সময় একাধিক ভোটের খবর পাওয়া যায়। মানে একজন ব্যক্তি একাধিক জায়গায় ভোট দেন। এর কারণ হল একাধিক ভোটার আইডি কার্ড। তবে এবার আর এমনটা হবে না বলেই জানিয়েছে নির্বাচন কমিশন। আর তার জন্য উপযুক্ত ব্যবস্থাও নেওয়া হয়েছে। এবার আপনি নির্বাচনের আগে ঘরে বসেই অনলাইনে যাচাই করে নিতে পারবেন ভোটার তালিকা থেকে আপনার নাম গায়েব হয়েছে কি না। এর প্রক্রিয়া খুবই সহজ।


অনলাইনে কীভাবে করবেন?



আপনি যদি Search by Details অপশনটি নির্বাচন করেন তবে আপনাকে আপনার নাম, আপনার পিতা বা স্বামীর নাম, জন্ম তারিখ, বয়স, লিঙ্গ, রাজ্য, জেলা এবং বিধানসভা কেন্দ্রের বিশদ বিবরণ লিখতে হবে।
এরপর ক্যাপচা কোড দিতে হবে। এবার যদি আপনার নাম তালিকায় থাকে, তাহলে তা আপনি দেখতে পাবেন।
দ্বিতীয় উপায়টি হল…

আপনি যদি ‘Search by EPIC’ অপশনে ট্যাপ করেন, তাহলে আপনাকে ভাষা সিলেক্ট করতে হবে এবং আপনার EPIC নম্বর লিখতে হবে।
এর পর ক্যাপচা দিতে হবে। তারপর সার্চ বাটনে ক্লিক করতে হবে। আপনার নাম থাকলে আপনি দেখতে পাবেন।
তৃতীয় উপায় রয়েছে…

আপনি যদি Search by Mobile অপশনটি সিলেক্ট করেন, তাহলে আপনাকে রাজ্য এবং ভাষা বেছে নিতে হবে।
এরপরে, আপনাকে ভোটার আইডিতে থাকা মোবাইল নম্বরটি লিখতে হবে।
তারপর ক্যাপচা কোড দিতে হবে।
তারপর সার্চ বাটনে ক্লিক করলেই আপনার নাম দেখতে পাবেন। কিন্তু আপনার নাম থাকলে তবেই আপনি তা খুঁজে পাবেন। এই তিনটি উপায়ে আপনি 2024 সালের লোকসভা নির্বাচনের ভোটার তালিকায় আপনার নাম আছে কি না তা জানতে পারবেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours