ইডির মামলায় পিএমএলএ আদালতে (PMLA Court) জামিনের জন্য আবেদন করেছিলেন তাপস। বুধবার প্রোডাকশন ওয়ারেন্টের ভিত্তিতে তাপসকে ইডি আদালতে পেশ করা হয়েছিল। শেষ পর্যন্ত এদিন তাপসের জামিনের আর্জি মঞ্জুর করেছেন বিচারক। ১০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে জামিন দেওয়া হয়েছে তাপস মণ্ডলকে।

Lনিয়োগ দুর্নীতি মামলায় জামিন তাপস মণ্ডলের
তাপস মণ্ডল


কলকাতা: শিক্ষক নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলায় বড় মোড়। জামিন পেলেন প্রাথমিকের নিয়োগ মামলায় অন্যতম অভিযুক্ত তাপস মণ্ডল (Tapas Mondal)। ইডির মামলায় পিএমএলএ আদালতে (PMLA Court) জামিনের জন্য আবেদন করেছিলেন তাপস। বুধবার প্রোডাকশন ওয়ারেন্টের ভিত্তিতে তাপসকে ইডি আদালতে পেশ করা হয়েছিল। শেষ পর্যন্ত এদিন তাপসের জামিনের আর্জি মঞ্জুর করেছেন বিচারক। ১০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে জামিন দেওয়া হয়েছে তাপস মণ্ডলকে।


উল্লেখ্য, নিয়োগ দুর্নীতি মামলার গাছপালা কতদূর ছড়িয়ে রয়েছে, সেই সংক্রান্ত তথ্য খুঁজতে জোরকদমে আসরে নেমেছে কেন্দ্রীয় তদন্তকারী দল। ইডি ও সিবিআই- দুই কেন্দ্রীয় এজেন্সিই তদন্ত চালিয়ে যাচ্ছে। এই তাপস মণ্ডলের সঙ্গে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি তথা এই নিয়োগ মামলার অন্যতম অভিযুক্ত মানিক ভট্টাচার্যের ঘনিষ্ঠ যোগাযোগ ছিল বলে সন্দেহ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। কুন্তল ঘোষ, মানিক ভট্টাচার্য থেকে শুরু করে প্রাথমিকের নিয়োগ মামলায় উঠে আসা অন্যান্য নামগুলির সম্পর্কে তথ্য তালাশে তাপসের থেকে বিভিন্ন তথ্য ইতিমধ্যেই সংগ্রহ করেছে এজেন্সি।

যদিও তাপস মণ্ডলকে গ্রেফতার করেনি ইডি। তাঁকে গ্রেফতার করেছিল সিবিআই। গত বছরের ফেব্রুয়ারিতে সিবিআই-এর হাতে গ্রেফতার হয়েছিলেন তাপস। একই অপরাধে সিবিআই-এর মামলায় জেল হেফাজতে থাকার পর আবার ইডি প্রোডাকশন ওয়ারেন্টের আবেদন করে। সেই আইনি কারণে জামিন।


প্রসঙ্গত, তদন্ত চলাকালীন ইডির তরফে তাঁকে হেফাজতে নেওয়া হয়নি। তদন্ত শেষে চার্জশিটে নাম থাকার ভিত্তিতে সমন ইস্যু করে পিএমএলএ কোর্ট। তার ভিত্তিতেই আজ আদালতে তোলা হয় তাপসকে। তাপসের আইনজীবী সঞ্জয় দাসগুপ্ত এদিন আদালতে জানান, মামলায় অন্য অভিযুক্তদের যা অবস্থান, তাপসের সেই অবস্থান নেই। তাপস তদন্তে সহযোগিতা করেছেন বলেও দাবি তাঁর আইনজীবীর। তিনি যুক্ত দেখান, সেই কারণেই তদন্ত চলাকালীন ইডি তাঁর মক্কেলকে গ্রেফতার করেনি। তাই যে কোনও শর্তে যাতে জামিন দেওয়া হয়, সেই আর্জি জানান তাপসের আইনজীবী। যদিও এদিন তাপস মণ্ডলের জামিনের আর্জির তীব্র বিরোধিতা করেন ইডির আইনজীবী ভাস্করপ্রসাদ বন্দ্যোপাধ্যায়। শেষ পর্যন্ত, ১০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে এই মামলায় জামিন দেওয়া হয়েছে তাপসকে। একইসঙ্গে আদালতের শর্ত, তাপস মণ্ডল দেশের বাইরে যেতে পারবেন না এবং কাউকে প্রভাবিত করতে পারবেন না। তদন্তেও সহযোগিতা করতে হবে।

প্রসঙ্গত, ইডির এই মামলায় জামিন পেলেও, জেলমুক্তি হচ্ছে না নিয়োগ দুর্নীতি মামলায় অন্যতম অভিযুক্ত তাপস মণ্ডলের। সিবিআই-এর হাতে গ্রেফতারির পর কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার যে মামলা চলছে তাঁর বিরুদ্ধে, সেই মামলায় জেলেই থাকতে হচ্ছে তাপসকে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours