এ দিন লোকসভার দিন ঘোষণার পর ইভিএম নিয়ে প্রশ্নে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেন, "হাইকোর্ট, সুপ্রিম কোর্ট ৪০ বার ইভিএম নিয়ে মামলা দেখেছে। ইভিএম চুরি হয়ে যায়, ইভিএম খারাপ হয়ে যায়, ভোট কারচুপি করা হয়, ১৯ লক্ষ ইভিএম নিখোঁজ।"

ইভিএম নিয়ে বিরোধীদের ভূরি ভূরি অভিযোগ, কী বললেন মুখ্য নির্বাচন কমিশনার
ইভিএম নিয়ে বললেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

 ঘোষণা হয়ে গেল লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন, ভোট গ্রহণ চলবে ১ জুন অবধি। মোট ৭ দফায় ভোট গ্রহণ হবে। ভোটের ফল প্রকাশ হবে ৪ জুন। এ দিন সাংবাদিক বৈঠক করে জানায় জাতীয় নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার ভোটের দিনক্ষণ ঘোষণার পর ভোটিং প্রক্রিয়া নিয়েও কথা বলেন। ইভিএম নিয়েও বলেন তিনি। জানান, ইভিএম ১০০ শতাংশ সুরক্ষিত।


এ দিন লোকসভার দিন ঘোষণার পর ইভিএম নিয়ে প্রশ্নে মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেন, “হাইকোর্ট, সুপ্রিম কোর্ট ৪০ বার ইভিএম নিয়ে মামলা দেখেছে। ইভিএম চুরি হয়ে যায়, ইভিএম খারাপ হয়ে যায়, ভোট কারচুপি করা হয়, ১৯ লক্ষ ইভিএম নিখোঁজ। ইভিএম নিয়ে কখনও বলা হয়েছে রিগিং হয় না, কখনও বলা হয়েছে একটির বদলে ৫টি ভিভিপ্যাড গণনা করুন। আমরা সব করেছি। এখন জরিমানাও করা হচ্ছে। দিল্লি কোর্ট ১০ হাজার টাকা জরিমানা করেছে। সুপ্রিম কোর্ট ৫০ হাজার টাকা জরিমানা করেছে।”

তিনি বলেন, “ইভিএম কখনও হ্যাক হওয়া সম্ভব নয়। বারবার এটা প্রমাণ হয়েছে। যে কেউ সোশ্যাল মিডিয়ায় ইভিএম নিয়ে বসে যায়, এদের অনেকে তো এক্সপার্টও হয়ে গিয়েছেন। কীসের এক্সপার্ট জানি না। ওনারা একটা বাক্স নিয়ে বসেন, একটা বোতাম টিপলে নাকি অন্য স্লিপ বের হচ্ছে। আপনারা যতবার প্রশ্ন করবেন, আমরা উত্তর দেব। ইভিএমের কারণেই অনেক রাজনৈতিক দল অস্তিত লাভ করেছে। সব ইভিএমের তিনবার মক পোল হয়। প্রার্থীদের সামনেই মক পোল হয়। আমাদের ওয়েবসাইটে ইভিএম নিয়ে ঘনঘন করা প্রশ্ন ও তার উত্তর রয়েছে। দয়া করে সেটা অন্তত করুন।”


মুখ্য নির্বাচন কমিশনার আরও বলেন, “আমি আপনাদের আশ্বস্ত করে বলছি, ইভিএম ১০০ শতাংশ সুরক্ষিত। বিগত ২ বছরে আমরা অনেক উন্নতি করেছি। প্রত্যেকটি ইভিএমের নম্বর কোন বুথে যাচ্ছে, তা প্রার্থীদের দেওয়া হবে।”

নির্বাচন কমিশনার ইভিএম নিয়ে একটি কবিতাও লেখেন- “অপূর্ণ ফলের অভিযোগ প্রতিবার আমাদের নামে করা ঠিক নয়, নিজেদের উপর বিশ্বাস করতে পারো না, আর দোষ আমাদের নামে দাও”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours