রাজনৈতিক বিশ্লেষকরা দলবদল নিয়ে সন্দিহান ছিলেন। কিন্তু সমীক্ষায় উঠে এসেছে, ৫০ শতাংশের বেশি সিটে ৫০ শতাংশের বেশি ভোট শেয়ার পাবে এনডিএ জোট। এমনকী সংখ্যালঘু বেল্ট বলে পরিচিত কিষানগঞ্জে ভাল ফল করতে পারে তারা। এই কিষানগঞ্জ পশ্চিমবঙ্গের একেবারে লাগোয়া।

পাল্টি খেলেও শেষ হাসি হাসবেন নীতীশ! সমীক্ষা বলছে বিহার এবার বিজেপিরই
বিহার এবার কার?

বিহার: পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য বিহার। রাজনৈতিক পালাবদলের খবর সে রাজ্য থেকে আসতেই থাকে। অতি সম্প্রতি ফের আরজেডি-র হাত ছেড়ে বিজেপির হাত ধরেছে নীতীশ কুমারের দল জেডিইউ। প্রশ্ন উঠেছিল, এই সমীকরণ বদলানো নেতিবাচক প্রভাব পড়তে পারে এনডিএ জোটের ওপর? কিন্তু সমীক্ষা বলছে, এই দলবদল কোনও ফ্যাক্টরই নয়, অনায়াসে বিহারে একের পর এক আসন পাবে বিজেপি।


 -এর সমীক্ষা বলছে, ২০২৪-এর লোকসভা নির্বাচনে বিহারে ৪০টি আসনের মধ্যে ৩৮টিতেই জয়ী হতে চলেছে এনডিএ। আর বাকি দুই আসন থাকবে ইন্ডিয়া জোটের হাতে। এনডিএ-র শরিক বিজেপি পেতে পারে ১৭টি আসন, জেডিইউ ১৫টি আসন, এলজেপি ৫টি ও হাম ১টি আসন পেতে পারে। অন্যদিকে, ইন্ডিয়া জোটের শরিক হিসেবে কংগ্রেস পেতে পারে ২টি আসন। সমীক্ষা বলছে লালু প্রসাদের জল আরজেডি কোনও আসনই পাবে না।


রাজনৈতিক বিশ্লেষকরা দলবদল নিয়ে সন্দিহান ছিলেন। কিন্তু সমীক্ষায় উঠে এসেছে, ৫০ শতাংশের বেশি সিটে ৫০ শতাংশের বেশি ভোট শেয়ার পাবে এনডিএ জোট। এমনকী সংখ্যালঘু বেল্ট বলে পরিচিত কিষানগঞ্জে ভাল ফল করতে পারে তারা। এই কিষানগঞ্জ পশ্চিমবঙ্গের একেবারে লাগোয়া। রাজনতিক বিশেষজ্ঞরা বলছেন, স্থায়ীত্ব আর উন্নয়নের ওপর ভর করেই ভোট দিতে চাইছে বিহার। মদ নিষিদ্ধ হয়েছে, আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে, এখন আর কোনও স্ট্রাইক হয় না, কোনও হিংসা নেই, জাতিদাঙ্গা নেই। সেই কারণেই নীতীশকে ভরসা করছেন মানুষ। প্রায় পশ্চিমবঙ্গের মতোই আসন সংখ্যা হওয়া সত্ত্বেও মাত্র ২০০ কোম্পানি দিয়ে ভোট হচ্ছে এবার।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours