সপ্তাহের প্রথম দিন সোমবার ১৭তম ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ম্যাচে মুখোমুখি হবে ফাফ ডু'প্লেসির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও শিখর ধাওয়ানের পঞ্জাব কিংস। প্রতি বছরই আরসিবির উপর তাদের সমর্থকদের প্রত্যাশা বেশি থাকে। এ বার সেই প্রত্যাশার মাত্রাটা দ্বিগুণ। কারণ উইমেন্স প্রিমিয়ার লিগে এ বছর চ্যাম্পিয়ন হয়েছে স্মৃতি মান্ধানার আরসিবি।

 কিং কোহলি-গব্বরদের দ্বৈরথ, নজর সরানো চলবে না যাঁদের থেকে...
কিং কোহলি-গব্বরদের দ্বৈরথ, নজর সরানো চলবে না যাঁদের থেকে...


 হার দিয়ে যে কোনও টুর্নামেন্টের শুরু হলে সেই টিমের ক্রিকেটারদের মন একটু ভারী থাকে। কিন্তু হার-জিত তো খেলারই অঙ্গ। তাই অতীতের কথা মনে না রেখে এগিয়ে যাওয়াই শ্রেয়। সপ্তাহের প্রথম দিন ঘরের মাঠে নামবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। প্রতি বছরই আরসিবির উপর তাদের সমর্থকদের প্রত্যাশা বেশি থাকে। এ বার সেই প্রত্যাশার মাত্রাটা দ্বিগুণ। কারণ উইমেন্স প্রিমিয়ার লিগে এ বছর চ্যাম্পিয়ন হয়েছে স্মৃতি মান্ধানার আরসিবি। আর সেখানে ১৭তম আইপিএলের (IPL) শুরুটা সিএসকের কাছে হেরে করেছে আরসিবি (RCB)। আজ, পঞ্জাব কিংসের (PBKS) বিরুদ্ধে জয়ে ফেরাই লক্ষ্য বিরাটদের। শিখর ধাওয়ানের টিমের লক্ষ্য থাকবে জয়ের ধারা বজায় রাখা। সোম-রাতের এই দ্বৈরথে নজর রাখবেন যে ক্রিকেটারদের দিকে, জেনে নিন বিস্তারিত।


রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর যে ৫ ক্রিকেটারের দিকে বাড়তি নজর থাকবে— বিরাট কোহলি, অনুজ রাওয়াত, দীনেশ কার্তিক, ক্যামেরন গ্রিন ও মহম্মদ সিরাজ।

দীর্ঘদিন পর টি-২০ ক্রিকেটে ফিরেছেন বিরাট কোহলি। সিএসকের বিরুদ্ধে ২০ বলে ২১ রান করে আউট হয়েছিলেন। কিন্তু আরসিবির ম্যাচ মানেই কিং কোহলির দিকে বাড়তি নজর থাকবেই। কোহলির কাছে এই আইপিএল পরীক্ষার। কারণ আইপিএলের পরই রয়েছে বিশ্বকাপ। ফলে এখানে পারফর্ম করতে পারলে ভারতীয় টিমে তাঁর জায়গা পাকা হবে।
সিএসকের বিরুদ্ধে আরসিবি প্রথম ম্যাচে জেতেনি ঠিকই কিন্তু উইকেটকিপার ব্যাটার অনুজ রাওয়াত নজর কেড়েছেন। ২৫ বলে ৪৮ রান করেন তিনি। রান আউট না হলে আরও বেশি রান করে মাঠ ছাড়তে পারতেন। ফলে পরের ম্যাচে তাঁর দিকে আরসিবি অনুরাগীদের বাড়তি নজর থাকবে।
প্রথম ম্যাচে উইকেটকিপিং করেননি দীনেশ কার্তিক। টিমের প্রয়োজন পড়লে পরের ম্যাচেই তাঁকে উইকেটকিপিংয়ে দেখা যেতেই পারে। সিএসকের বিরুদ্ধে ২৬ বলে ৩৮ রানে অপরাজিত থাকেন ডিকে। তিনি আরসিবির সফল ফিনিশারের ভূমিকা পালন করতে চান।
অ্যাওয়ে ম্যাচে উইকেট পাননি মহম্মদ সিরাজ। ঘরের মাঠে লাক ফেরাতে চান সিরাজ। বোলিংয়ে সিরাজের পাশাপাশি নজর থাকবে ক্যামেরন গ্রিনের দিকে। সিএসকের বিরুদ্ধে ব্যাট হাতে ১৮ রান করার পাশাপাশি ২টি উইকেট নিয়েছিলেন তিনি। ছন্দে থাকলে ঘরের মাঠেও সফল হতে পারেন।

পঞ্জাব কিংসের যে ৫ ক্রিকেটারের দিকে বাড়তি নজর থাকবে— শিখর ধাওয়ান, স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, জীতেশ শর্মা ও হর্ষল প্যাটেল।

প্রীতির পঞ্জাবের প্রাণভোমরা শিখর ধাওয়ান। ঋষভ পন্থদের বিরুদ্ধে ১৬ বলে ২২ রান করেন শিখর। দিল্লির বিরুদ্ধে শিখরের নেতৃত্বে ৪ উইকেটে প্রথম ম্যাচ জিতেছিল পঞ্জাব। নেতা হিসেবে শিখর সফল প্রমাণ করার পাশাপাশি ব্যাটার হিসেবেও নিজেকে প্রমাণ করতে চান।
ইংল্যান্ডের স্যাম কারান পঞ্জাবের অন্যতম সেরা অস্ত্র। ব্যাট হোক বা বল কারানের উপর প্রয়োজনে ভরসা রাখেন শিখর ধাওয়ান। সিএসকের বিরুদ্ধে ৬৩ রান করেন স্যাম কারান। ১ ওভার বল করেছিলেন, কিন্তু উইকেট পাননি। তবে প্রয়োজন পড়লে বোলিং ওভারও তাঁর বাড়াতে পারেন ধাওয়ান।
পঞ্জাবের প্রয়োজনে লিয়াম লিভিংস্টোন অতীতে একাধিক ম্যাচে বিধ্বংসী ইনিংস উপহার দিয়েছেন। সিএসকের বিরুদ্ধে ২১ বলে ৩৮ রানের অপরাজিত ইনিংস উপহার দিয়েছিলেন লিভিংস্টোন।
আইপিএলের পর রয়েছে টি-২০ বিশ্বকাপ। ঈশান কিষাণ যেহেতু বোর্ডের বার্ষিক চুক্তিতে নেই, তাই উইকেটকিপার ব্যাটার জীতেশ শর্মার দিকে নজর থাকবে। বোর্ড চাইছে টি-২০ বিশ্বকাপের জন্য উইকেটকিপারের একাধিক বিকল্প হাতে রাখতে। তাই জীতেশের পারফরম্যান্সে বিশেষ নজর থাকবে বোর্ডেরও।
স্লগ ওভারে হর্ষল প্যাটেল সিএসকের বিরুদ্ধে ভালো পারফর্ম করতে পারেননি। একসময় তিনি স্লগ ওভারে সাফল্যের জন্য জনপ্রিয় ছিলেন। কিন্তু পঞ্জাব শিবিরে যোগ দিয়ে আপাতত প্রথম ম্যাচে সেই ছাপ দেখা যায়নি। এ বার দেখার পুরনো টিম আরসিবির বিরুদ্ধে হর্ষল জ্বলে উঠতে পারেন কিনা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours