নীরজ চোপড়ার (Neeraj Chopra) দীর্ঘদিনের স্বপ্ন ৯০ মিটারের গণ্ডি পেরোনোর। কিন্তু এখনও তাঁর সেই স্বপ্ন পূরণ হয়নি। টোকিও অলিম্পিকে তাঁর বর্শায় সোনা বিঁধেছিল। এ বছর রয়েছে প্যারিস অলিম্পিক (Paris Olympics)। সেখানে এ বার ভারতের সোনাজয়ী অলিম্পিয়ান নীরজ চোপড়ার বড় প্রতিদ্বন্দ্বী হতে চলেছেন বছর ১৯ এর এক জার্মান জ্যাভলিন থ্রোয়ার।


১৯ বছরে ৯০ মিটার থ্রো... প্যারিস অলিম্পিকে নীরজের বড় প্রতিদ্বন্দ্বী হতে চলেছেন কে?

 ১৯ বছরে ৯০ মিটার থ্রো... প্যারিস অলিম্পিকে নীরজের বড় প্রতিদ্বন্দ্বী হতে চলেছেন কে?

ভারতের সোনার ছেলে নীরজ চোপড়ার (Neeraj Chopra) দীর্ঘদিনের স্বপ্ন ৯০ মিটারের গণ্ডি পেরোনোর। কিন্তু এখনও তাঁর সেই স্বপ্ন পূরণ হয়নি। টোকিও অলিম্পিকে তাঁর বর্শায় সোনা বিঁধেছিল। এ বছর রয়েছে প্যারিস অলিম্পিক (Paris Olympics)। সেখানে এ বার ভারতের সোনাজয়ী অলিম্পিয়ান নীরজ চোপড়ার বড় প্রতিদ্বন্দ্বী হতে চলেছেন বছর ১৯ এর এক জার্মান জ্যাভলিন থ্রোয়ার। অলিম্পিকজয়ী নীরজ যা এখনও মুঠোয় ভরতে পারেননি, তা-ই করে দেখিয়েছেন ম্যাক্স ডেহনিং (Max Dehning)।

জার্মান উইন্টার থ্রোয়িং চ্যাম্পিয়নশিপে ৯০ মিটার জ্যাভলিন থ্রো করে প্যারিস অলিম্পিকের টিকিট পেয়েছেন ম্যাক্স ডেহনিং। জ্যাভলিন থ্রোয়ের ইতিহাসে জার্মানির ম্যাক্স ডেহনিং সবচেয়ে কমবয়সী অ্যাথলিট, যিনি ৯০ মিটারের রেকর্ড স্পর্শ করেছেন। এতদিন জার্মানির ম্যাক্স ডেহনিংয়ের ব্যক্তিগত সেরা ছিল ৭৮.০৭ মিটার। রবিবার অনূর্ধ্ব-১০ বিশ্ব চ্যাম্পিয়নশিপে জোড়া রুপো পাওয়া ম্যাক্স ৯০.২০ মিটার থ্রো করেন। প্যারিস অলিম্পিকের যোগ্যতা অর্জনের মাপকাঠি ৮৩ মিটার। ফলে তার থেকে অনেকটা বেশি থ্রো করে প্যারিসের টিকিট পেয়েছেন ম্যাক্স। এ বার সেখানে তাঁর সাক্ষাৎ হবে নীরজ চোপড়ার সঙ্গে।


১৯ বছর বয়সী ম্যাক্স এ বারের প্যারিস অলিম্পিকের আগে স্বাভাবিকভাবেই চাপ বাড়িয়ে দিলেন নীরজ চোপড়ার। পানিপথের ছেলে নীরজের কেরিয়ারের সেরা থ্রো ৮৯.৯৪ মিটার। যা তিনি অর্জন করেছিলেন ২০২২ সালে স্টকহোম ডায়মন্ড লিগে। প্যারিস অলিম্পিকে নীরজ মনে প্রাণে চাইবেন ৯০ মিটারের স্বপ্নপূরণ করতে। এবং একইসঙ্গে খেতাব ধরে রাখতে।

জার্মান উইন্টার থ্রোয়িং চ্যাম্পিয়নশিপে প্রথম থ্রো-তেই জার্মানির ম্যাক্স ডেহনিং ৯০.২০ মিটার বর্শা নিক্ষেপ করেন। তাঁর দ্বিতীয় থ্রো ছিল ৮৫.৪৫ মিটার। ৭৬.৫৬ মিটার থ্রো করে এই টুর্নামেন্টে দ্বিতীয় হয়েছেন নিকো সাইক্লিস্ট। ম্যাক্স ছাড়া আর কোনও জ্যাভলিন থ্রোয়ার এই টুর্নামেন্ট থেকে প্যারিস অলিম্পিকের যোগ্যতা অর্জন করতে পারেননি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours